ঢাকাবুধবার , ২৩ জুন ২০২১
আজকের সর্বশেষ সবখবর

জীবনে চলার পথের কিছু কথা- নূরুল আলম সাদেকী

প্রতিবেদক
সিএনএ

জুন ২৩, ২০২১ ১০:৪৬ অপরাহ্ণ
Link Copied!

আমরা সবাই পাপী,
আপন পাপের বাট কারা দিয়ে
অন্যের পাপ মাপি।

বৃদ্ধ বাবা মা
গরীব বন্ধু
পুরোনো জামা কাপড়
ও সাধারণভাবে জীবন যাপন।

এই ৪টি জিনিস কে কখনো জীবনে লজ্জা পেতে নেই কারণ নিজের জন্য এবং নিজের বর্তামান অবস্থা নিয়ে প্রতিনিয়ত দুঃখ অনুভব করা শুধু মাত্র শারীরিক কিংবা মানসিক শক্তির অপচয় না বরং এটা চুড়ান্ত খারাপ অবস্থার আগমন।

যদি কোন লোক তোমাকে কোন খারাপ কথা বলে এটার জবাব দিতে যাইওনা হয়তো এর চেয়েও খারাপ বাক্য তার মুখের কাছেই রয়েছে।

সবসময় কারো দোষ খুজে বের করিওনা, বরং পারলে তাকে সমধানের পথ খুজে বের করে দাও।

মানুষের নিজের কিছুই নাই, জন্ম দিয়েছে অন্যজনে, নাম অন্যজনে দিয়েছে, শিক্ষা অন্যজনে দিয়েছে, রোজগারও অন্যজনই দিচ্ছে এমন কি কবরেও অন্যজনে নিয়ে যায়।

তাহলে মানুষের এত কিসের অহংকার?

অন্ধকার যেমন অন্ধকারকে তাড়াতে পারে না অন্ধকার কে তাড়াতে আলোর প্রয়োজন হয় তেমনি ঘৃণা কে কখনও ঘৃণা দিয়ে দুর করা যায় না ভালোবাসা দিয়েই ঘৃণা কে জয় করতে হয়।

এই পৃথিবী কখনও খারাপ মানুষের কর্মের জন্য ধ্বংস হবে না, ধ্বংস হবে যারা খারাপ মানুষের খারাপ কর্ম দেখে চুপ করে থাকে তাদের কারণে।

সংসারে নিজের হাত পা ছাড়া অন্য কারো উপর ভরসা করবে না, কাউকে ৯৯দিন সাহায্য করার পর ১দিন করতে না পারার দিনটাই মনে রাখে সবাই। লোকে তোমার ব্যাপারে কি ভাবলো তা মুখ্য বিষয় নয় তুমি নিজে তোমার ব্যাপারে কি ভাবো সেটাই মূল বিষয়। পৃথবীর সবচেয়ে বড় সামাজিক ব্যাধি হলো যা কোন ঔষধ দ্বারা নির্মুল করা যায় না আর আমরা সবাই কম-বেশি এই রোগে আক্রান্ত তা হলো” লোকে কি ভাববে, আমরা কি ভাবি, অমুক কি ভাববে, তমুক ভাবে অমুক কি ভাবছে”।

অপমানের শিক্ষা অপমান নয়, এমন কিছু করে দেখাও সে যেন নিজের কাছেই নিজে ছোট হয়ে যায়। একজন আহত ব্যক্তি যত সহজে যন্ত্রণা ভুলে যায়, একজন অপমানিত ব্যক্তি ততসহজে তার অপমান ভুলেনা। অহংকার তারাই করে যারা হঠাৎ করে এমন কিছু পেয়ে যায় যা পাওয়ার যোগ্যতা তাদের কখনও ছিলো না।

তাই কখনো অন্যকারো উপর নয় নিজের উপর বিশ্বাক রাখো। আমার ভুলের জন্য আমার সাথেই আলোচনা করো কারণ সেটা একমাত্র আমিই সংশোধন করতে পারবো অন্যকেউ নয়।

শারীরিক সৌন্দর্য, বংশ নিয়ে কখনও গর্ব করবেন না কারণ সেটা তোমার সৃস্টি নয়। গর্ব করবে উন্নত চরিত্র নিয়ে যেটা তুমি গঠন করেছো। পরিশ্রম সিঁড়ির মতো, ভাগ্য লিফটের মতো, লিফট যে কোন সময় বন্ধ হয়ে যেতে পারে কিন্তু সিঁড়ি সবসময় উপরের দিকে নিয়ে যায়।

জীবনের কোন কিছু যদি শেষ (END) হয় যায় তবে হতাশ হইওনা কারণ END মানে “Effort Never Dies”
জীবন এবং সময় পৃথিবীর শ্রেষ্ট সম্পদ ও শিক্ষক, জীবন শিখায় সময়ের সৎব্যবহার করতে আর সময় শিখায় জীবনের মূল্য দিতে।

বাড়িতে আসার পর আমাদের সবার প্রশ্ন মা কোথায়? হতে পারে মা এর সাথে কোন কাজ নাই, কিন্তু মা এর হাসি মুখটা দেখার পর আলাদা শান্তি পাওয়া যায়। আমার কপালে অতটুকু দুঃখ থাকতো না যদি আমার ভাগ্যটা আমার মায়ের হাতে লেখার সুযোগ থাকতো।

কথা বলা শিখতে মানুষের ২বছর সময় লাগে কিন্তু কোন কথাটি কোথায় বলবে, কাকে বলতে হয় কি বলা উচিত নয় তা সারাজীবনেও শিখতে পারেনা। যে ভুল স্বীকার করে সে কখনো ছোট হয় না বরং তার সম্মান আরো বেড়ে যায়। তুমি যখন কোন কাজে নিজেকে সঠিক ভাবো তাতে অন্যকারো কথায় কান দিও না কারণ যে কোন খেলায় শুধুমাত্র দর্শকরাই চেঁচামেচি করে খেলোয়াড়রা নয়, তাই তুমি খেলোয়াড় হয়ে উঠো, একটু কষ্ট হলেও জীবনে একা চলতে শিখো।

মানুষের খারাপ সময় সারাজীবন থাকেনা কিন্তু খারাপ সময়ে করা মানুষের খারাপ আচরণগুলো সারাজীবন মনে থাকে।

তোমার বন্ধু যখন বিপদে থাকবে তখন সে না ডাকলেও তার পাশে গিয়ে দাড়াও, সাহায্য করো কিন্ত বন্ধু যখন খুশিতে থাকবে তখন সে না ডাকলে যেওনা।

যারা কঠিন বিপদের মুহুর্তে পাশে ছিলো, যারা কঠিন বিপদের সময় হাত ছেড়ে দিয়ে একা রেখে চলে গিয়েছিল তাদের চিরদিন মনে রাখা উচিত।

সদর হাসপাতালের বেড় থেকে
৬ষ্টতম দিন
২০/০৬/২০২১

সম্পর্কিত পোস্ট
Social Media Auto Publish Powered By : XYZScripts.com