ঢাকারবিবার , ১২ আগস্ট ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

সদর হাসাতালের জরুরী বিভাগ উন্নত করবে রেডক্রস

প্রতিবেদক
সিএনএ

আগস্ট ১২, ২০১৮ ৬:২৫ অপরাহ্ণ
Link Copied!

জসিম সিদ্দিকী, কক্সবাজার:   ১২ লাখ রোহিঙ্গার চাপে সঠিক স্বাস্থ্যসেবা দিতে হিমশিম খাচ্ছে কক্সবাজার জেলা সদর হাসপাতাল। রোহিঙ্গা ইস্যুতে ইতিমধ্যে হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডের পরিষেবা প্রসারণসহ বেশ কিছু উন্নয়ন হয়েছে। তবে বিপুল স্থানীয় ও রোহিঙ্গা রোগীদের চাপে চলছিল হাসপাতালটির জরুরী বিভাগ। অথচ সবকিছুর আগেই জরুরী বিভাগটিই উন্নয়ন করা উচিত ছিলো বলে জানিয়েছে কর্তৃৃপক্ষ। অবশেষে জেলায় স্থানীয় ২৬ লাখ এবং ১২ লাখ রোহিঙ্গার ভার বয়ে চলা কক্সবাজার জেলা সদর হাসপাতালের জরুরী বিভাগকে আধুনিক করার উদ্যোগ নিয়েছে ইন্টারন্যাশনাল রেডক্রস। ৩ বছর মেয়াদী এক প্রকল্প বাস্তবায়নের জন্য ১২ আগস্ট সকালে ইন্টারন্যাশনাল রেড ক্রস (আইসিআরসি) এবং সরকারের স্বাস্থ্য ও পরিবার মন্ত্রণালয়ের মধ্যে চুক্তি স্বাক্ষর হয়েছে।এদিকে কক্সবাজার জেলা সদর হাসপাতালের হলরুমে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আইসিআরসি’র বাংলাদেশ ডেপুটি হেড অব ডেলেগেশন আবদুল লতিফ এমবেকে, স্বাস্থ্য ও পরিবার মন্ত্রণালয়ের সেবা বিভাগের যুগ্ম-সচিব সাইফুল্লাহ হিল আজম, কক্সবাজারের সিভিল সার্জন আবদুস সালাম, কক্সবাজার সদর হাসাতালের অতিরিক্ত পরিচালক ডা. সুলতান আহমদ সিরাজী, আবাসিক সার্জন ডা. টুটুল তালুকদার, আবাসিক ফিজিশিয়ান ডা. মো. শাহাজাহান, আইসিআরসি’র নেটওয়ার্কিং উপদেষ্টা শিরিন সুলতানা এবং কক্সবাজার অফিসের হাসপাতাল প্রকল্প ব্যবস্থাপক বারবারা টার্নুল।
আইসিআরসি’র তথ্য মতে, এই সমঝোতা চুক্তি অনুযায়ী আইসিআরসি হাসপাতাল কর্তৃপক্ষ ও মন্ত্রণালয়ের সাথে কক্সবাজার সদর হাসপাতালের জরুরী বিভাগের সেবা ও অবকাঠামোগত মানোন্নয়নের কাজ করবে। এতে স্থানীয় বাসিন্দারের জরুরী স্বাস্থ্য সেবা চাহিদা সুনিশ্চিত হবে। এছাড়াও জরুরী বিভাগের চিকিৎসক ও নার্সদের নানা ধরণের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে ও স্বীকৃত মানদন্ডের ভিত্তিতে যেন সেবার মান বাড়ানো হবে বলে জানাগেছে।
হাসপাতালের জরুরী বিভাগে আইসিআরসি’র সহায়তার মধ্যে থাকবে অবকাঠামো পুনর্বাসন, বিভিন্ন উপকরণ ও চিকিৎসা সরঞ্জাম সহায়তা, সক্ষমতা বৃদ্ধি, জরুরী অবস্থায় সাড়া প্রদান সক্ষমতা বাড়ানো। এছাড়াও আইসিআরসি’র বিদ্যমান জরুরী বিভাগের পুননির্মাণে কাজ করবে। এই কাজ চলাকালীন হাসপাতালের অস্থায়ী জরুরী বিভাগ চালু থাকবে। এতে রোগিরা নির্বিঘেœ সেবা পাবে। একই সাথে হাসপাতালের জরুরী বিভাগের প্রয়োজনীয় সরঞ্জাম ও আসবাবপত্র সরবরাহ করা হবে। পাশপাশি জরুরী বিভাগের চিকিৎসক ও নার্সদের বিশেষজ্ঞ প্রশিক্ষকরা প্রশিক্ষণ দেবেন।
সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে আইসিআরসি’র বাংলাদেশ ডেপুটি হেড অব ডেলেগেশন আবদুল লতিফ এমবেকে বলেন, আইসিআরসি’র কক্সবাজার জেলা সদর হাসপাতাল কর্তৃপক্ষ’র সাথে কাজ করতে পেরে অত্যন্ত আনন্দিত। কারণ এর মাধ্যমে কক্সবাজার জেলার স্থানীয় বাসিন্দা ও মায়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের উন্নত ও আধুনিক চিকিৎসা সেবা দেয়া সম্ভব হবে।

সম্পর্কিত পোস্ট
Social Media Auto Publish Powered By : XYZScripts.com