ঢাকাশুক্রবার , ১৩ জানুয়ারি ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

লামায় ১০০ প্রান্তিক কৃষককে জৈব পদ্ধতিতে চাষাবাদে প্রশিক্ষণ

প্রতিবেদক
এম কামরুল হাসান টিপু লামা প্রতিনিধি

জানুয়ারি ১৩, ২০২৩ ৯:০৭ অপরাহ্ণ
Link Copied!

লামায় ১০০ প্রান্তিক কৃষককে জৈব পদ্ধতিতে চাষাবাদে প্রশিক্ষণ

এম কামরুল হাসান টিপু লামা প্রতিনিধি:
বান্দরবান জেলার লামা উপজেলায় দূর্গম পাহাড়ি পাড়ায় পাড়ায় ১০০ প্রান্তিক কৃষককে জৈব পদ্ধতিতে চাষাবাদ বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। (১৩ জানুয়ারি) শুক্রবার কারিতাস কর্তৃক আয়োজিত প্রশিক্ষণ শেষ হয়। এর আগে গত ৮ জানুয়ারি শুরু হয় জৈব পদ্ধতিতে চাষাবাদ বিষয়ক এই প্রশিক্ষণ।

কারিতাস বাংলাদেশ এর সিপিপি পিএইপি-২ এর উদ্যোগে উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের রাজাপাড়া, বনপুরসহ বিভিন্ন পাড়ার ১০০ প্রান্তিক উপকারভোগী কৃষক প্রশিক্ষণ গ্রহণ করেন। ৪ ব্যাচে এই প্রশিক্ষণে বিভিন্ন ধরণের জৈব বালাইনাশক প্রস্তুতকরণ ও বিভিন্ন পদ্ধতিতে জৈব সার উৎপাদন, বীজ সংরক্ষণ, কৃষি ফসলের চাষাবাদ কলাকৌশল হাতেকলমে শেখানো হয়।

প্রশিক্ষণে উপজেলা সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. মহিউদ্দিন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা সুকুমার দেওয়ান্জি, উপ-সহকারী কৃষি কর্মকর্তা অমরজিত, প্রকল্পের মাঠ সহায়ক রিন্টু চাকমা, নিরতা তংচংগ্যা, প্রিয়াংকা ত্রিপুরা ও হিউম্যানটারিয়ান ফাউন্ডেশনের মাঠ সহায়ক বীর সিংহ চাকমা প্রশিক্ষক ছিলেন।

এদিকে, প্রশিক্ষণ পরবর্তী জৈবিক উপায়ে চাষাবাদের জন্য প্রতি উপকারভোগী কৃষককে ৪ হাজার ২০০ টাকার কৃষি বীজ, আইপিএম টুলস, জৈবসার উৎপাদনের জন্য উপকরণ করা হবে বলে জানিয়েছেন সিপিপি পিএইপি-২ প্রকল্পের মাঠ কর্মকর্তা মামুন সিকদার।

সম্পর্কিত পোস্ট
Social Media Auto Publish Powered By : XYZScripts.com