ঢাকাসোমবার , ১২ জুলাই ২০২১
আজকের সর্বশেষ সবখবর

স্কুল খুলে দেওয়ার আহবান জানিয়েছেন জাতিসংঘের দুই শীর্ষ সংস্থা ইউনিসেফ ও ইউনেস্কো

প্রতিবেদক
সিএনএ

জুলাই ১২, ২০২১ ১১:২৯ অপরাহ্ণ
Link Copied!

‘প্রজন্মগত বিপর্যয়’ এড়াতে অবিলম্বে স্কুল খুলে দেওয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘের দুই শীর্ষ সংস্থা ইউনিসেফ ও ইউনেস্কো। সোমবার যৌথ বিবৃতিতে বলা হয়েছে, করোনা মহামারীর কারণে দীর্ঘ ১৮ মাস ১৯টি দেশের স্কুল বন্ধ থাকায় ক্ষতিগ্রস্ত হচ্ছে শিক্ষা কার্যক্রম ও শিশুদের মানসিকতা।

ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর এবং ইউনেস্কোর মহাপরিচালক অড্রে অ্যাজুল বলেন, শিশুরা স্কুলে যেতে পারছে না। দ্রুত স্কুলে খুলতে হবে। আগামী ১৩ জুলাই বৈশ্বিক শিক্ষা সম্মেলনের আগেই নীতি নির্ধারক এবং সরকারকে স্কুল খুলতে অগ্রাধিকার দিতে বলছেন তারা।

‘স্কুল বন্ধ মানে আগামীর ভবিষ্যৎকে অন্ধকারে ঠেলে দেওয়া। আমরা সুরক্ষা দিয়ে স্কুল খুলতে পারি, অবশ্যই খোলা উচিত’।

বিবৃতিতে আরও উল্লেখ করা হয়েছে, সংক্রমণ কবে শূন্যের কোঠায় নামবে, সেজন্য আর অপেক্ষায় থাকা যায় না। প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলো সংক্রমণ ছড়াতে মুখ্য ভূমিকা রাখছে না। আর বেশিরভাগ ক্ষেত্রে উপযুক্ত কৌশল অবলম্বনের মাধ্যমে স্কুলগুলোতে কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি সামাল দেওয়া সম্ভব।

স্কুলে যেতে না পারার কারণে শিশু এবং জনগোষ্ঠী যে ক্ষতির সম্মুখীন হবে তা হয়তো কখনোই পুষিয়ে নেওয়া সম্ভব হবে না বলেও মনে করেন তারা। সব শিক্ষক এবং শিক্ষার্থীদের টিকার জন্য অপেক্ষায় না রেখে দ্রুত স্কুল খুলে দেওয়া উচিত।

সম্পর্কিত পোস্ট
Social Media Auto Publish Powered By : XYZScripts.com