ঢাকাবুধবার , ২৮ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

শিশু-কিশোরের হাতে টমটম, নিরাপত্তাহীনতায় যাত্রীরা

প্রতিবেদক
আনোয়ার হোছন

সেপ্টেম্বর ২৮, ২০২২ ১:০৩ অপরাহ্ণ
Link Copied!

শিশু-কিশোরের হাতে টমটম,
নিরাপত্তাহীনতায় যাত্রীরা!

আনোয়ার হোছন – সদর প্রতিনিধি

কক্সবাজার সদরের অতি গুরুত্বর্পূণ ইউনিয়ন খুরুশকুলের প্রধান সড়ক ও অলিগলিতে শিশু-কিশোরের হাতে হাতে টমটম হওয়ায় অনিরাপদ হয়ে পড়েছে এসব গাড়ী ও নিরাপত্তাহীনতায় ভুগছে যাত্রীরা। এসব অদক্ষ চালকের কারণে প্রতিনিয়ত ঘটছে দূর্ঘটনা । দূর্ঘটনায় কবলিত হয়ে পঙ্গুত্ব বরণ করেছে স্থানীয় লোকজন। খুরুশকুল-চৌফলদন্ডী সড়ক ও খুরুশকুলের বিভিন্ন অলিগলিতে ঘুরে দেখা যায় অধিকাংশ টমটম চালকই অপ্রাপ্ত বয়স্ক শিশু-কিশোর। প্রতিদিন সকাল থেকে গভীর রাত পযন্ত তারা এসব রোডে টমটম চালায়।

খুরুশকুল কৃষ্টের দোকান হতে মনুপাড়া আশ্রয়ণ প্রকল্প রোডের প্রাপ্ত বয়স্ক টমটম চালক মনুপাড়া এলাকার আব্দু শুক্কুরের পুত্র মোঃ রাশেদ এর সাথে আলাপকালে তিনি বলেন-আমাদের রোড প্রায় একশটি টমটম গাড়ী আছে। তার মধ্যে অধিকাংশ টমটমের চালক অপ্রাপ্ত বয়স্ক শিশু-কিশোর। এদের আচার-আচরণ ও গাড়ী চালানো দেখে যাত্রীরা প্রায় সময় গালাগালি করেন। এই অপ্রাপ্ত বয়স্ক চালকের কারণে আমাদের রোডে বেশ কয়েকটি দূর্ঘটনা ঘটেছে। একপ্রকার অসহায় হয়েই যাত্রীরা এসব চালকের গাড়ীতে উঠেন।

খুরুশকুল কৃষ্টের দোকান হতে মনুপাড়া আশ্রয়ণ প্রকল্প রোডের অপ্রাপ্ত বয়স্ক টমটম চালক মনুপাড়া এলাকার মোঃ খোকনের পুত্র চৌদ্দ বছর বয়সী মোঃ মাশরাফি এর কাছে অল্প বয়সে জীবনের ঝুকি নিয়ে টমটম গাড়ী চালানোর কারণ জানতে চাইলে সে বলে- আমি প্রাইমারী স্কুলে পড়েছি। লেখা-পড়ার খরচ ও সংসারের খরচ চালাতে আমার বাবার কষ্ট হওয়ায় আমি লেখা-পড়া ছেড়ে দিয়ে টমটম গাড়ী চালাচ্ছি। একপ্রকার নিরুপায় হয়েই আমি এ পেশায় এসেছি।

খুরুশকুল পুরাতন ইউনিয়ন পরিষদ হতে বামনকাটা আশ্রয়ণ প্রকল্প রোডের অপ্রাপ্ত বয়স্ক টমটম চালক পূর্ব হামজার ডেইল এলাকার মোঃ বখতিয়ারের পুত্র সতের বছর বয়সী মোঃ সাকিব এর সাথে আলাপকালে সে বলে-আমি ৬ষ্ঠ শ্রেনী পর্যন্ত পড়েছি। আমাদের পরিবারের সদস্য সংখ্যা ছয় জন। লেখা-পড়ার খরচ ও সংসারের খরচ চালাতে আমার বাবার কষ্ট হওয়ায় আমি লেখা-পড়া ছেড়ে দিয়েছি। সারাদিন টমটম চালিয়ে যা পাই তা আমি বাবাকে দিয়ে দিই।

খুরুশকুল লমাজাী পাড়া এলাকার খালেকুজ্জামান নামের একজন টমটম গ্যারেজ মালিকের সাথে অল্প বয়সে জীবনের ঝুকি নিয়ে শিশু-কিশোররা টমটম গাড়ী চালানো ও তাদের কাছে গাড়ী ভাড়া দেওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন-আমি একজন গ্যারেজ মালিক। খুরুশকুলে প্রায় বিশটি টমটমের গ্যারেজ আছে এবং প্রায় একহাজার মত টমটম গাড়ী আছে। অধিকাংশ টমটম চালক অপ্রাপ্ত বয়স্ক। পরিবারের অস্বচ্ছলতার কারণে এসব অপ্রাপ্ত বয়স্ক শিশু-কিশোর টমটম গাড়ী চালাচ্ছে আর মালিকরা টাকার লোভে তাদের কাছে টমটম গাড়ী ভাড়া দিচ্ছেন।

সম্প্রতি টমটম গাড়ীতে দূর্ঘটনায় কবলিত হওয়া খুরুশকুল কুলিয়া পাড়া এলাকার মোঃ ইসলাম প্রঃ ইসুলুর সাথে দেখা করিলে এই প্রতিবেদক কে বলেন-খুরুশকুলে অধিকাংশ টমটম চালক অপ্রাপ্ত বয়স্ক। ঘটনার দিন দুপুরবেলা আমি আমার দোকানের সামনে দাড়াঁনো ছিলাম। হঠাৎ করে একটি টমটম পিছন দিক থেকে এসে আমাকে ধাক্কা দিলে আমি রাস্তায় পড়ে যায়। আমি কক্সবাজার, চট্টগ্রামে চিকিৎসা করতে করতে প্রায় সর্বহারা। আমার প্রায় ছয় লক্ষ টাকা খরচ হয়েছে। আমার এক পা প্রায় বিকল হয়ে গেছে।

কক্সবাজার গামী মোটর সাইকেল আরোহী এ্যাডভোকেট সন্তোষ কান্তি দে এর সাথে এই বিষয়ে আলাপকালে তিনি বলেন-আমি প্রতিদিন খুরুশকুল থেকে কক্সবাজার কোর্টে আসা-যাওয়া করি। কুলিয়া পাড়া এলাকায় আমাকেও একবার পিছন থেকে ধাক্কা দিয়েছিল এক অদক্ষ টমটম চালক। খুরুশকুলের অধিকাংশ টমটম চালকই শিশু-কিশোর। আর এই অপ্রাপ্ত বয়স্ক ও অদক্ষ চালকের কারণেই প্রতিদিন দূর্ঘটনা ঘটছে। একপ্রকার নিরাপত্তায়হীনতায় আছে টমটম গাড়ীর যাত্রীরা।

এই বিষয়ে জানতে চাইলে খুরুশকুল সিএনজি মালিক ও চালক সমিতির কোষাধক্ষ্য মোঃ জয়নাল ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন-সারা দেশে জ্বালানী তেলের দাম বৃদ্ধি পাওয়ার কারণে সিএনজি ভাড়ানো হয়। সিএনজি ভাড়া বৃদ্ধি পাওয়ার কারণে সাধারণ যাত্রীরা টমটম মুখি হয়ে গেছে। খুরুশকুলের বেশির ভাগ টমটম চালক শিশু-কিশোর। বর্তমানে যাত্রীরা টমটম মুখি হওয়ায় অদক্ষ চালকের কারণে প্রায় দূর্ঘটনা ঘটে। অপ্রাপ্ত বয়স্কদের টমটম গাড়ী ভাড়া না দেয়ার জন্য তিনি গাড়ী মালিকদের অনুরোধ করেন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আর্কষণ করেন।

সম্পর্কিত পোস্ট
Social Media Auto Publish Powered By : XYZScripts.com