ঢাকামঙ্গলবার , ১৮ অক্টোবর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

লামায় প্রাথমিক বিদ্যালয় নতুন ভবন নির্মাণ ও বৃক্ষ রোপণ উদ্বোধন করেন নির্বাহী অফিসার

প্রতিবেদক
ইসমাইলুল করিম বান্দরবান জেলা প্রতিনিধি:

অক্টোবর ১৮, ২০২২ ১০:০৯ অপরাহ্ণ
Link Copied!

(MPDS) পক্ষ থেকে ১ কোটি ৬৯ লক্ষ টাকা বিদ্যালয় ভবন বান্দরবানের লামায় ফাইতং ইউনিয়ন ৩নং ওয়ার্ড আমতলী পাড়া মাস্টার মোঃ আব্দুলহাই প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণ ও বৃক্ষ রোপণ শুভ উদ্বোধন করেন। (১৮ অক্টোবর) মঙ্গলবার বিকালবেলা , অনুষ্ঠান প্রধান অতিথি হিসেবে লামা উপজেলা নির্বাহী অফিসার মোস্তফা জাবেদ কায়সার ও উপজেলা শিক্ষা অফিসার, তপন কুমার চৌধুরী, প্রাথমিক বিদ্যালয় নতুন ভবন নির্মাণ ও বৃক্ষ রোপণ শুভ উদ্বোধন করে।

বিদ্যালয় পরিচালনা কমিটি সভাপতি মাহমুদুল হাসান সভাপতিত্বে ,বিশেষ অতিথি হিসেবে,ম্যানেজার এমপিডিএস প্রজেক্ট বাংলাদেশ দিলদার মাহমুদ,ডিআরআর অফিসার সাকি উল্লাহ, ইঞ্জিনিয়ার, আলমগীর হোসাইন, প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক মাস্টার মোঃ আবু ইউসুফ এহেসানুল হক, ছাত্ররাজনীতি ও তরুণ সাংবাদিক ইসমাইলুল করিম, ইউপি সদস্য রাখার চন্দ্র দে সহ গন্যমান্য ব্যক্তিবর্গ অভিভাবক ও শিক্ষক শিক্ষিকা, ছাত্রছাত্রী বৃন্দ অনেকে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান অতিথি (MPDS) প্রতিনিধি বক্তব্য বলেন, “আমি এমপিডিএস প্রজেক্ট বাংলাদেশ এবং কেয়ারের কাছ থেকে গৌরবময় সাফল্য এবং ভবিষ্যত প্রশংসনীয় কার্যকলাপ কামনা করি যা ডিআরআর এবং দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশের দুর্বল জনগোষ্ঠীকে সহায়তা করতে সক্ষম হবে। তাই এই মহৎ উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়নের জন্য এমপিডিএস প্রজেক্ট বাংলাদেশ এবং কেয়ারকে বিশেষ ধন্যবাদ।” এমপিডিএস প্রজেক্ট বাংলাদেশ CARE, সেভ দ্য চিলড্রেন এবং স্থানীয় অংশীদার, GRAUS দ্বারা বাস্তবায়িত একটি যৌথ প্রকল্পের মাধ্যমে কক্সবাজার এবং বান্দরবানের অতিরিক্ত কয়েক টি নতুন বিদ্যালয়-পারপাস ডিজাস্টার শেল্টার (MPDS) নির্মাণের জন্য সহায়তা প্রদান করছে।

প্রধান অতিথি, মোস্তফা জাবেদ কায়সার বলেন, “আজকে এই একটি বিদ্যালয় নতুন ভবন নির্মাণ স্থাপন কাজ হস্তান্তর করতে পেরে আমরা আনন্দিত। আধুনিক বিদ্যুৎ , জল আহরণ এবং সরবরাহ ব্যবস্থার পাশাপাশি ছেলে ও মেয়েদের জন্য পৃথক শৌচাগার সহ এই পুনর্নবীকরণ করা বিদ্যালয় । তবে যা আমাকে আরও গর্বিত করে – এটি প্রাকৃতিক দুর্যোগের সময় স্থানীয় জনগণের স্থিতিস্থাপকতা তৈরি করবে। ঘূর্ণিঝড়ের সময় আশ্রয়কেন্দ্র হিসাবে কাজ করার পাশাপাশি, এই সুবিধাগুলি স্কুল হিসাবে কাজ করবে – শিশু-বান্ধব শিক্ষার স্থান প্রদান করবে, যাতে আশেপাশের সম্প্রদায়ের শিশুরা জীবন পরিবর্তনকারী শিক্ষায় প্রবেশ করতে পারে।”

তিনি আরো বলেন,আমতলী পাড়া মাস্টার মোঃ আব্দুলহাই প্রাথমিক বিদ্যালয়ে অবস্থিত, এই এলাকায় ঘূর্ণিঝড়ের সময় ২/৩ হাজার জনেরও বেশি লোকের থাকার ব্যবস্থা করতে পারে এবং ৫-৭শ’ জন শিক্ষার্থীর জন্য শ্রেণীকক্ষের জায়গা প্রদান করবে।

PRERONA প্রকল্পটি “শিশুদের জন্য নিরাপদ স্কুল, সবার জন্য নিরাপদ আশ্রয়” ধারণার উপর কাজ করে, এইভাবে, দুর্যোগ-প্রতিরোধী আশ্রয়ের সাথে ঝুঁকিপূর্ণ সম্প্রদায়গুলিকে দ্বৈত-উদ্দেশ্য প্রদান করে, বিদ্যালয় পাড়াশোনা পাশাপাশি ঝড়ের সময় নিরাপদ আশ্রয় হিসাবে এবং অ-দুর্যোগকালীন সময়ে স্কুল হিসাবে। এই ছাড়া অনুষ্ঠান অতিথিরা স্বাগত বক্তব্য রাখেন।

সম্পর্কিত পোস্ট
Social Media Auto Publish Powered By : XYZScripts.com