ঢাকাশুক্রবার , ২৮ অক্টোবর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

বুকভরা আশা নিয়ে সাগরে যাচ্ছেন কক্সবাজারের জেলেরা

প্রতিবেদক
আনোয়ার হোছন

অক্টোবর ২৮, ২০২২ ৮:০৪ অপরাহ্ণ
Link Copied!

আনোয়ার হোছন

২২ দিনের নিষেধাজ্ঞা শেষে বুকভরা আশা নিয়ে সাগরে যাওয়া শুরু করেছে কক্সবাজারের জেলেরা। কয়েক দিন আগে থেকেই তারা প্রস্তুতি নিয়ে কক্সবাজারের বিভিন্ন ঘাটে অবস্থান করেন। আজ শুক্রবার সকালে কক্সবাজার ফিশারি ঘাট, মাঝির ঘাট, ৬ নাম্বার ঘাট এলাকায় গিয়ে দেখা যায়, অনেক জেলে সাগরে যাওয়ার জন‍্য প্রস্তুতি নিচ্ছে।

সাগরে যাওয়ার উদ্দেশ্যে প্রস্তুতি নেয়ার কাজে ব‍্যস্ত থাকা খুরুশকুলের জেলে জনৈক মো: ফিরোজ জানান-মধ্যরাতেই অনেকে জেলে চলে গেছে সাগরে। আবার অনেক জেলে সকালেও সাগরে নামার প্রস্তুতি নিচ্ছেন। গতকাল বৃহস্পতিবার রাতেই সব প্রস্তুতি সম্পন্ন করে কেউ মধ্যরাতে, কেউ কেউ চলে গেছে ভোর রাতে। সকালেও অনেকে বরফ, তৈল ও রান্নার উপকরণ যোগাড় করছেন।

কক্সবাজার ফিশারি ঘাটে উপস্থিত খুরুশকুলের জনৈক শুক্কুর বহদ্দার বলেন-দীর্ঘদিন সাগরে মাছ না ধরায় জালে বিপুল মাছ ধরা পড়ার আশা করছেন জেলে ও বহদ্দাররা।
২২ দিন ধরে সাগরে নামার নিষেধাজ্ঞা ছিল। এসময়ে ইলিশসহ অন্যান্য মাছ অবাধে বিচরণ ও বংশ বিস্তার করেছে। ফলে এবার প্রচুর বড় আকারের ইলিশ পাওয়ার আশা করছি আমরা।

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে জেলেদের কিছু মাছ ধরার ট্রলার ক্ষতিগ্রস্ত হয়েছে। মূলত যাদের ট্রলার ভালো আছে তারাই সাগরে যাচ্ছেন। এ বিষয়ে জানার জন‍্য কক্সবাজার ফিশারি ঘাটের মৎস ব‍্যবসায়ী সমিতির নব নির্বাচিত সভাপতি ওসমান গনি টুলুর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন- একটি ট্রলার নিয়ে সাগরে নামতে খরচ হয় দেড় থেকে দুই লক্ষ টাকা। দীর্ঘ ২২ দিন বেকার থাকায় পুঁজি শেষ করে বিভিন্ন ধার-দেনায় জর্জরিত জেলেরা। তিনি আরো বলেন- জেলেরা ২২ দিনের সরকারি নির্দেশনা পালন করেছে। নিষেধাজ্ঞার সময় কোনো ট্রলার সাগরে যেতে পারেনি। তাই নিষেধাজ্ঞার পরপরই জেলেরা বুকভরা আশা নিয়ে গভীর সাগরে মাছ শিকারে যাচ্ছেন।

সম্পর্কিত পোস্ট
Social Media Auto Publish Powered By : XYZScripts.com