ঢাকাশনিবার , ১০ জুলাই ২০২১
আজকের সর্বশেষ সবখবর

দুইজনের বেশি সন্তান নিলে সরকারি চাকরি না দেওয়ার প্রস্তাব যোগী রাজ্যে

প্রতিবেদক
সিএনএ

জুলাই ১০, ২০২১ ১১:২৬ অপরাহ্ণ
Link Copied!

ভারতে যোগী আদিত্যনাথের নেতৃত্বাধীন উত্তর প্রদেশ রাজ্যের খসড়া জনসংখ্যা নিয়ন্ত্রণ নীতি নিয়ে বিতর্ক শুরু হয়েছে। এই নীতিতে প্রস্তাব করা হয়েছে, দুইয়ের বেশি সন্তান নিলে স্থানীয় নির্বাচনে প্রার্থী হওয়া যাবে না, সরকারি চাকরিতে আবেদন বা পদোন্নতি পাওয়া যাবে না এবং পাওয়া যাবে না সরকারি কোনও ভর্তুকি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এখবর জানিয়েছে।

উত্তর প্রদেশের রাজ্য আইন কমিশন জানিয়েছেন, রাজ্যের জনসংখ্যা নিয়ন্ত্রণ নীতি ২০২১-এ এসব ধারা রয়েছে। ওয়েবসাইটে বলা হয়েছে, রাজ্যের আইন কমিশন জনসংখ্যা নিয়ন্ত্রণ, স্থিতিশীল ও কল্যাণের জন্য এই খসড়া নীতি প্রস্তুত করেছে। ১৯ জুলাই পর্যন্ত জনগণের কাছ থেকে নীতিটি উন্নত করার জন্য পরামর্শ আহ্বান করা হয়েছে।

প্রস্তাবিত নীতিতে দুই সন্তান নেওয়া সরকারি কর্মীদের বিশেষ সুবিধা দেওয়ার কথা বলা হয়েছে। উল্লেখ করা হয়েছে, যেসব সরকারি কর্মীরা দুই সন্তান নেবেন তারা চাকরি জীবনে অতিরিক্ত বেতন বৃদ্ধি, মাতৃত্ব ও পিতৃত্বকালীন ১২ মাসের ছুটি পাবে পূর্ণ বেতন ও ভাতাসহ। একই সঙ্গে জাতীয় পেনশন স্কিমের সহযোগিতা তহবিলেও তিন শতাংশ বৃদ্ধি থাকবে।

এই নীতি বাস্তবায়নের জন্য রাজ্যের জনসংখ্যা তহবিল গঠন করা হবে।

রবিবার সরকারিভাবে এই নীতি প্রকাশ করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তার আগে বৃহস্পতিবার এই নীতির বিস্তারিত পর্যালোচনার পরে তিনি মন্তব্য করেছেন, দারিদ্র এবং অশিক্ষাই জনসংখ্যা বৃদ্ধির অন্যতম কারণ। বিশেষত কিছু কিছু সম্প্রদায়ের ক্ষেত্রে এই বিষয়ে বিপুলভাবে সচেতনতার অভাব রয়েছে। যে কারণে সম্প্রদায়ভিত্তিক সচেতনতা গড়ে তোলার দিকেই বিশেষ নজর দেওয়ার প্রয়োজন।

সচেতনতা বৃদ্ধির পাশাপাশি স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতি এবং বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে জনসংখ্যার ভারসাম্য বজায় রাখার দিকে বিশেষ গুরুত্ব দেওয়াই এই নতুন নীতির মূল লক্ষ্য বলেই জোর দিয়েছেন তিনি।

সম্পর্কিত পোস্ট
Social Media Auto Publish Powered By : XYZScripts.com