ঢাকাসোমবার , ৭ আগস্ট ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

কর্তৃপক্ষের উদাসীনতায় নষ্ট হচ্ছে সরকারী সম্পদ

প্রতিবেদক
আনোয়ার হোছন

আগস্ট ৭, ২০২৩ ৭:৫৪ অপরাহ্ণ
Link Copied!

(কক্সবাজার সদর হাসপাতাল)

কর্তৃপক্ষের উদাসীনতায় নষ্ট হচ্ছে সরকারী সম্পদ!

(আনোয়ার হোছন)

কক্সবাজার জেলা সদর হাসপাতাল মর্গের সামনে পরিত্যক্ত অনস্থায় বছরের পর বছর ৩টি পুরাতন অকেজো লাশবাহী গাড়ী(এম্বুলেন্স) পড়ে থাকলেও নেয়া হচ্ছে না কোন ধরনের ব্যবস্থা। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতার কারণে বছরের পর বছর বৃষ্টিতে ভিজে ও রোদে শুকিয়ে এসব সরকারী সম্পদ নষ্ট হচ্ছে বলে মনে করছেন সচেতন মহল।

জানা যায়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে দেশের বিভিন্ন সরকারী স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের পরিবেশ উন্নয়নে পরিত্যক্ত, অকেজো ও বাতিল মালামাল নিলামে বিক্রয় এবং ধ্বংসের নির্দেশনা জারি করা আছে। অথচ এসব পুরাতন নষ্ট লাশবাহী (এম্বুলেন্স) গাড়ী গুলো বছরের পর বছর পড়ে থাকলেও নেয়া হচ্ছে না কোন ধরনের ব্যবস্থা। শত শত কর্মকর্তা কর্মচারীদের চোঁখের সামনেই নষ্ট হয়ে যাচ্ছে এসব সরকারী সম্পত্তি। সর্বোপরি ব্যবহার অযোগ্য দীর্ঘদিন পড়ে থাকা এসব এম্বুলেন্স নিলামে বিক্রয়কালে মূল্য কমে যাওয়ার ফলে সরকারও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে বলে মনে করেন সচেতন মহল।

কক্সবাজার সদর হাসপাতালের মর্গে নিয়োজিত থাকা মনির নামের এক ডুমের সাথে কথা হলে সে জানান- আমি এখানে চাকুরি করার আগে থেকেই এই পুরাতন এম্বুলেন্স গুলো এখানে পড়ে আছে। তবে কি কারণে এখনো পড়ে আছে তা আমি জানি না। এই নষ্ট এম্বুলেন্স গুলো সরিয়ে ফেললে অথবা নিলামে বিক্রি করে দিলে লাশ উঠা-নামা করতে আমাদের আরো সুবিধা হতো।

এই বিষয়ে জানার জন্য সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাক্তার মো: আশিকুর রহমানের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন- ঐ পুরাতন এম্বুলেন্স গুলো অকেজো অবস্থায় ৩০/৩৫ বছর ধরে পড়ে আছে। এগুলো নিলামে বিক্রয়ের অনুমতি চেয়ে মন্ত্রণালয়ে একাধিকবার চিঠি দেওয়া হয়েছে কিন্তু মন্ত্রণালয় থেকে কোন জবাব না আসায় এই পুরাতন অকেজো এম্বুলেন্স গুলোর বিষয়ে কোন ব্যবস্থা নেয়া যাচ্ছে না। এ বিষয়ে আবারো মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হবে বলে জানান তিনি।

এই বিষয়ে জাতীয় দৈনিক আমাদের নতুন সময় পত্রিকার কক্সবাজার জেলা প্রতিনিধি হাবিব সোহেলের সাথে আলোচনা করা হলে তিনি বলেন-কক্সবাজার জেলা সদর হাসপাতালের মর্গের মত একটি গুরুত্বপূর্ণ স্থানের সামনে বছরের পর বছর এভাবে সরকারী সম্পত্তি পড়ে থেকে নষ্ট হয়ে যাওয়ার বিষয়টি আসলে দুঃখ জনক। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতার কারণেই এসব সরকারী সম্পত্তি নষ্ট হয়ে যাচ্ছে বলে মনে করেন তিনি। তিনি আরো বলেন, সংবাদকর্মীদের মর্গে ছবি বা ভিডিও ধারণে এসব অকেজো এম্বুলেন্স গুলো চরমভাবে ব্যাঘাত ঘটাচ্ছে। এসব সরকারী সম্পত্তির বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহনের দাবী জানান তিনি।

সম্পর্কিত পোস্ট
Social Media Auto Publish Powered By : XYZScripts.com