ঢাকামঙ্গলবার , ১৩ জুলাই ২০২১
আজকের সর্বশেষ সবখবর

নতুন মাদক আইচসহ চট্টগ্রামে আটক ৩

প্রতিবেদক
সিএনএ

জুলাই ১৩, ২০২১ ১০:৩৩ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম নগরের কোতোয়ালি থানা এলাকায় অভিযান চালিয়ে প্রায় এক কোটি টাকা মূল্যের ৯৭৫ গ্রাম নতুন মাদক ক্রিস্টাল মেথসহ (আইস) তিন ব্যক্তিকে আটক করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। এ সময় তাদের কাছ থেকে মাদক পরিবহনে ব্যবহৃত একটি মোটরসাইকেল জব্দ করা হয়।

সোমবার (১২ জুলাই) সন্ধ্যায় বিকেল ৪টার দিকে থানার পাথরঘাটা ফিসারীঘাট এলাকা থেকে তাদের আটক করা হয়।

আটক ব্যক্তিরা হলেন- শহিদুল ইসলাম টিপু (২৮), কাজী আমিনুর রশিদ (৪৮) ও মো. সাইমন তারেক (৪৯)।
র‍্যাব জানায়, কোতোয়ালি থানা এলাকায় একদল ব্যক্তি নতুন ধরনের মাদক ক্রিস্টাল আইস বিক্রির জন্য অবস্থান করছেন- এমন সংবাদে সেখানে অভিযান পরিচালনা করা হয়। র‍্যাবের উপস্থিতি টের পেয়ে মোটরসাইকেলযোগে পালানোর চেষ্টা করলে ধাওয়া করে তাদের আটক করা। পরে তাদের সঙ্গে থাকা একটি ব্যাগ তল্লাশি করে ৯৭৫ গ্রাম মেথামফিটামিন উপাদানযুক্ত দানাদার মাদকদ্রব্য আইস জব্দ করা হয়।

জানতে চাইলে চট্টগ্রাম র‍্যাবের কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল মো. মশিউর রহমান বলেন, ‘গোপন সূত্রে সংবাদ পেয়ে সোমবার কোতোয়ালি থানা এলাকা থেকে প্রায় কোটি টাকা মূল্যের নতুন ধরনের মাদক ক্রিস্টাল আইসসহ তিন ব্যক্তিকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে কোতোয়ালি থানায় সংশ্লিষ্ট ধারায় মামলা দায়ের প্রক্রিয়াধীন।’

র‍্যাব সূত্রে জানা যায়, ১৮৮৭ সালে জার্মানিতে মারাত্বক সব ড্রাগের ওপর গবেষণা করতে গিয়ে আবিষ্কৃত হয় ক্রিস্টাল ড্রাগ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যুদ্ধবিমানের চালক ও সৈনিকদের সারাক্ষণ নির্ঘুম রাখতে জার্মান ও জাপানে মাদকটি ব্যবহারে উৎসাহিত করা হতো। পরবর্তীতে এই মাদকের নাম পরিবর্তিত হয়ে কোথাও ক্রিস্টাল মেথ, আইস, এক্সটেসি এবং এলাকাভেদে নানা ছদ্মনামে এর ব্যবহার চালু হয়।

র‍্যাব জানায়, ১৯৭০ সালে আমেরিকাতে ক্রিস্টাল মেথ নিষিদ্ধ ঘোষণা করা হয়। ২০১০ সালে অস্ট্রেলিয়া হয়ে সিঙ্গাপুর, মালয়েশিয়া, লাওস, চীন, থাইল্যান্ড, মিয়ানমার হয়ে বাংলাদেশে মাদকটির ব্যবহার শুরু হয়। ক্রিস্টাল আইস অতি উচ্চমাত্রার একটি মাদক এবং এটি সেবনে অনিদ্রা ও অতি উত্তেজনা তৈরি হয়। মাদকটি ফলে স্মৃতিভ্রম ও মস্তিষ্ক বিকৃতি, স্ট্রোক, হৃদরোগ, কিডনি, লিভার নষ্ট হয়। এছাড়া দাঁতক্ষয়, অতিরিক্ত ঘাম, চুলকানি, রাগ ও আত্মহত্যার মতো ভয়ানক প্রবতাও তৈরি হয়।

সম্পর্কিত পোস্ট
Social Media Auto Publish Powered By : XYZScripts.com