ঢাকামঙ্গলবার , ৮ নভেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

কক্সবাজার সদর খুরুশকুলে ঐতিহ্যবাহী রাস মহোৎসব শুরু

প্রতিবেদক
আনোয়ার হোছন

নভেম্বর ৮, ২০২২ ৩:৫৮ অপরাহ্ণ
Link Copied!

(আনোয়ার হোছন)

কক্সবাজার জেলার সদর থানাধীন খুরুশকুল ইউনিয়নে অসাম্প্রদায়িক চেতনার মিলন মেলা ঐতিহ্যবাহী রাস মহোৎসব শুরু হয়েছে। ৬ নভেম্বর অনুষ্ঠিত ধর্মীয় আলোচনা সভা ও ৭ নভেম্বর শুভ অধিবাসের মধ্য দিয়ে শুরু হওয়া এই রাস মহোৎসব চলবে আগামী ১০ নভেম্বর (বৃহস্পতিবার) ভোর পযর্ন্ত।

জানা যায়,১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন শুরু হওয়ায় উৎসব গত বৎসর পার করেছে ৫০ বৎসর। ৫১ বৎসরে পালিত হচ্ছে কক্সবাজার জেলার খুরুশকুলে রাসমেলা নামে পরিচিত এই ঐতিহ্যবাহী রাস মহোৎসব।


প্রতি বৎসরের ন্যায় এই বৎসরও সনাতন ধর্মাবলম্বীরা পূর্ণিমার তিথিতে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে আয়োজন করেছে রাস মহোৎসব। এই ঐতিহ্যবাহী রাস মহোৎসব শান্তিপূর্ণভাবে শেষ করতে প্রশাসনের পক্ষ থেকেও কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়ে আয়োজক কমিটি।

রাস মহোৎসব কমিটির স্বেচ্ছাসেবকের প্রধান ও সদর উপজেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক-১ বাবু বাবলা পাল জানান- কক্সবাজার সদর উপজেলার খুরুশকুল রাস মহোৎসব একটি ঐতিহ্যবাহী উৎসব। সার্বজনীন এই উৎসবে সমাগম ঘটে লক্ষাধিক ভক্তের। রাসমেলা আগত ভক্তদের যাতে কোন ধরণের অসুবিধা সম্মুখীন হতে না হয় সেজন্য সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

রাস মহোৎসব কমিটির সভাপতি এডভোকেট বাবু নেপাল পাল জানান, সদর উপজেলার খুরুশকুলে নানা আয়োজনের মধ্যদিয়ে শুরু হয়েছে ৫ দিনব্যাপী ঐতিহ্যবাহী মহারাসলীলা ও প্রতিমা প্রদর্শনী উৎসব। এই বছর ৫১তম অধিবেশন বার্ষিকীর মাধ্যমে শুরু হচ্ছে জাঁকজমকপূর্ণভাবে। ৬ নভেম্বর রবিবার সাংস্কৃতিক অনুষ্ঠান, গীতাপাঠ প্রতিযোগিতা, মহতী ধর্মীয়সভা। দেশি-বিদেশী ভক্তদের পদচারণায় ও প্রতিমার চক্ষু প্রস্ফুটনের মধ্যদিয়ে শুরু হয় রাসলীলার প্রথম দিন। ৩য় দিন আজ ৬ নভেম্বর মহান ধর্মীয় আলোচনা সভা ও ৭ নভেম্বর মহানামযজ্ঞের শুভ অধিবাস। অনুষ্ঠানের ৮ ও ৯ নভেম্বর মঙ্গল ও বুধবার মহানাম সংকীর্তন, লীলা প্রদর্শনী, প্রতিমা দর্শন ও মহাপ্রসাদ বিতরণের মধ্যদিয়ে অতিবাহিত হবে ৩য় ও ৪র্থ দিন। ৭ নভেম্বর শুভ অধিবাসে হাজারো ভক্তদের পদচারনায় মুখোরিত হয়ে উঠছে উৎসব প্রাঙ্গণ। নগর কীর্তন, বৈঞ্চব বিদায় ও প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হবে ১০ নভেম্বর বৃহস্পতিবার ভোররাতে।

রাস মহোৎসব কমিটির সাধারণ সম্পাদক স্বপন পাল (নাজির) জানান, সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব মহারাস মহোৎসব উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হয়েছে। খুরুশকুল রাসবিহারী মন্দির প্রাঙ্গণে রাস উদযাপন কমিটির উদ্যোগে রাস পূর্ণিমা তিতিথে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে আয়োজন করা হয়েছে এই ঐতিহ্যবাহী রাস মহোৎসব।

সম্পর্কিত পোস্ট
Social Media Auto Publish Powered By : XYZScripts.com