ঢাকাশুক্রবার , ২৫ জানুয়ারি ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

টেন্ডার বাতিল ও পুন:নিলামের দাবীতে সামাজিক বনায়ন উপকারভোগীদের মানববন্ধন

প্রতিবেদক
সিএনএ

জানুয়ারি ২৫, ২০১৯ ১১:২১ অপরাহ্ণ
Link Copied!

তারেকুল ইসলাম: কক্সবাজার দক্ষিন বনবিভাগে অনিয়মের মাধ্যমে সম্পাদিত সামাজিক বনায়নের টেন্ডার বাতিল করে পুন:নিলামের দাবীতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে উপকারভোগিরা। ২৫ জানুয়ারী বিকালে খুনিয়াপালং ইউনিয়নের পশ্চিম গোয়ালিয়া পালং ষ্টেশনে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। দক্ষিন বনবিভাগের ধোয়াপালং রেঞ্জের ধোয়াপালং বিটের ২০০৭-০৮ সনের সামাজিক বনায়নের ৩০টি লট অনিয়মের মাধ্যমে হাতিয়ে নেয়ার প্রতিবাদে ও পুন:নিলামের দাবীতে এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে উপকারভোগিরা।
মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, কক্সবাজার দক্ষিন বনবিভাগের ধোয়াপালং রেঞ্জের ধোয়াপালং বিটের ২০০৭-০৮ সনের ৪৯ হেক্টর সামাজিক বনায়নের গাছ ১০ বছর ধরে লালন পালন করে আসছে। মেয়াদ পূর্ণ হওয়ায় নিয়ম মোতাবেক গাছ বিক্রির জন্য ৮৫টি লট নির্ধারণ করে টেন্ডার আহ্বান করা হয়। গত ১৭ জানুয়ারী কক্সবাজার দক্ষিন বনবিভাগ কার্যালয়ে টেন্ডার সম্পাদিত হয়। কিন্তু নিলামের সময় সাধারণ ক্রেতাদের কাছে ১নং থেকে ৫৫নং পর্যন্ত লটের সিডিউল বিক্রি করা হলেও ৫৬নং থেকে ৮৫নং পর্যন্ত ৩০টি লটের ফরম বিক্রি করা হয়নি। ১নং থেকে ৫৫নং পর্যন্ত লটের উপযুক্ত মূল্যে নিলাম হয়। কিন্তু ৫৬নং থেকে ৮৫নং পর্যন্ত ৩০টি লটের ফরম সাধারণ ক্রেতাদের কাছে না দিয়ে অবৈধ প্রক্রিয়ায় স্বল্প মূল্যে হাতিয়ে নেয়ার চেষ্টা করছে একটি প্রভাবশালী মহল। কক্সবাজার দক্ষিন বনবিভাগের প্রধান অফিস সহকারী ও হিসাব সহকারী ওই প্রভাবশালী মহলের সাথে আতাত করে এ অবৈধ প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে। প্রকাশ্যে নিলাম না করে এ ৩০টি লটে ৩০ লাখ টাকার অধিক টাকা রাজস্ব ও উপকারভোগিদের হক হাতিয়ে নেয়ার অবৈধ প্রক্রিয়া চলানো হচ্ছে। এতে সরকারী রাজস্ব ফাঁকির পাশাপাশি সাধারণ উপকারভোগীরা মারাত্বকভাবে ক্ষতিগ্রস্থ হবে। এঅবস্থায় সামাজিক বনায়নের বাগান পাহারায় নিরুৎসাহিত হবার পাশাপাশি বন বিভাগের উপর নেতিবাচক ধারনার স্মৃষ্টি হবে।
বক্তারা বলেন, এ ৩০টি লট নিলামে অনিয়মের বিষয়ে সামাজিক বনায়ন ব্যবস্থাপনা কমিটি সহ উপকারভোগীদেও পক্ষ থেকে ইতিমধ্যে বনবিভাগ সহ সংশ্লিষ্ট দপ্তরে লিখিত অভিযোগ দেয়া হয়েছে। এর পরও কোন ব্যবস্থা নেয়া হয়নি। দক্ষিন বনবিভাগের ধোয়াপালং রেঞ্জের ধোয়াপালং বিটের ৫৬নং থেকে ৮৫ নং লটের অবৈধ প্রক্রিয়ায় চলা নিলাম বাতিল করে পূন:নিলাম দিতে হবে। অন্যথায় কঠোর আন্দোলনের ডাক দেয়া হবে।
২০০৭-০৮ সনের সামাজিক বনায়ন ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও খুনিয়াপালং ইউপির ৮নং ওয়ার্ড সদস্য ছৈয়দ আলম সোলতানের সভাপতিত্বে, সাধারণ সম্পাদক মো: ফেরদাউসের পরিচালনায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন, খুনিয়াপালং ৮নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও ২০১২-১৩ সনের সামাজিক বনায়ন ব্যবস্থাপনা কমিটির সভাপতি হাজী আমানত উল্লাহ। বক্তব্য রাখেন, ২০০৯-১০ সনের সামাজিক বনায়ন ব্যবস্থাপনা কমিটির সভাপতি মো: তৈয়ব। ২০০৭-০৮ সনের সামাজিক বনায়ন উপকারভুগীদের মধ্যে বক্তব্য রাখেন, উখিয়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাবেক ইউপি সদস্য মো: ইসলাম, খুনিয়াপালং ৮নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য হাজী সৈয়দ আহমদ, ৮নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য হাজী ওসমান গনি, হলদিয়াপালং ইউনিয়ন আওয়ামী লীগের ১নং ওয়ার্ড সভাপতি নজির আহমদ, খুনিয়াপালং ৮নং ওয়ার্ড আওয়ামী লীগ ও বনায়ন ব্যবস্থাপনা কমিটির সহ সভাপতি আবুল কালাম আজাদ, খুনিয়াপালং ইউনিয়ন ওলামা লীগের সহ সভাপতি মৌলভী খালেদ হোসাইন, খুনিয়াপালং ৬নং ওয়ার্ড আওয়ামী লীগের প্রচার সম্পাদক নুরুল আমিন নুরু, ৮ নং ওয়ার্ড কৃষক লীগের সভাপতি আজিজুল হক, ৭নং ওয়ার্ড কৃষক লীগের সভাপতি ওসমান সরওয়ার আলম, ব্যবস্থাপনা কমিটির সহ-সভাপতি সৈয়দ উল্লাহ, কোষাধ্যক্ষ এরশাদ উল্লাহ, সদস্য মৌলভী আহমদ হোসেন, মিজানুর রহমান, সিরাজুল হক, বনায়ন পাহারার দলনেতা নুরুল আমিন। মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে উপকারভুগী ৯৮ জন সদস্য সহ তাদের পরিবারের সদস্যরাও উপস্থিত ছিলেন।

সম্পর্কিত পোস্ট
Social Media Auto Publish Powered By : XYZScripts.com