ঢাকাবৃহস্পতিবার , ২৫ মে ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

কক্সবাজার সদর খুরুশকুলে বায়ূ বিদ্যুৎ উৎপাদন শুরু

প্রতিবেদক
আনোয়ার হোছন

মে ২৫, ২০২৩ ৭:৪৯ পূর্বাহ্ণ
Link Copied!

(আনোয়ার হোছন)

কক্সবাজার সদরের খুরুশকুলে নির্মিত দেশের সবচেয়ে বড় বায়ু বিদ্যুৎ কেন্দ্রটি বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রস্তুত হয়েছে। বায়ু ব্যবহার করে চীনের সর্বশেষ প্রযুক্তির সমন্বয়ে নির্মিত এই বায়ু বিদ্যুৎ প্রকল্পে ১০ টি টার্বাইন থেকে পরীক্ষামূলকভাবে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রীডে যুক্ত হবে। বুধবার খুরুশকুলে নির্মিত বায়ু বিদ্যুৎ প্রকল্প পরিদর্শনে এসে এ কথা বলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি তেল ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

চীনের অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করছে ইউ এস ডিকে গ্রীন এনার্জি বাংলাদেশ লিমিটেড। কক্সবাজার তিনটি ইউনিয়নে নির্মিত ২২টি টার্বাইনের মধ্যে ১০টি টার্বাইন সফল ভাবে স্হাপন করা হয়েছে। বাকি ১০ টি টার্বাইন সহ বিদুৎ কেন্দ্রটি সরকারের এই মেয়াদকাল অর্থাৎ এ বছরের সেপ্টেম্বর অক্টোবর নাগাদ পরিপূর্ণ ভাবে উৎপাদনে যাওয়ার জন্য প্রস্তুত হবে বলে জানান। পরিদর্শন কালে প্রকল্পের কার্যালয়ের সম্মেলন কক্ষে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাদের সাথে বৈঠক করেন তিনি।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, ৯০০ কোটি টাকার এই প্রকল্পটির সব যন্ত্রপাতি আনা হয়েছে চীন থেকে। ২০২১ সালের মার্চে শুরু হওয়া প্রকল্পটিতে চীনা নাগরিক সহ প্রতিদিন কাজ করছে প্রায় ৪০০ শ্রমিক। কেন্দ্রটি থেকে প্রতিটি টার্বাইনে ৩ মেগাওয়াট করে ২২টি টার্বাইন থেকে ৬৬ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রীডে যুক্ত হবে।

সম্পর্কিত পোস্ট
Social Media Auto Publish Powered By : XYZScripts.com