ঢাকাবৃহস্পতিবার , ১০ নভেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

কক্সবাজার জেলা সদর হাসপাতাল দেশ সেরা পুরস্কার অর্জন

প্রতিবেদক
সিএনএ

নভেম্বর ১০, ২০২২ ১২:৫৯ পূর্বাহ্ণ
Link Copied!

ছিদ্দিক আহমদ আতিক

মুজিব বর্ষে স্বাস্থ্য খাত এগিয়ে যাবে অনেক ধাপ এই শ্লোগান কে সামনে রেখে একধাপ এগিয়ে কক্সবাজার জেলা সদর হাসপাতাল।

“জরায়ু মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং ও চিকিৎসা কেন্দ্র হিসেবে ২৫০ শয্যা জেলা সদর হাসপাতাল, কক্সবাজারের দেশ সেরা পুরস্কার অর্জন।”

দেশে তৃণমূল পর্যায়ে জরায়ু ও স্তন ক্যান্সার কমিয়ে আনার লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহায়তায় পরিচালিত বিএসএমএমইউ এর ইলেক্ট্রনিক ডাটা ট্র্যাকিং সহ জনসংখ্যা ভিত্তিক জরায়ু মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং কর্মসূচীর ভায়া ও সিবিই ক্যাম্পে গত ০১ (এক) বছরে জেলা সদর হাসপাতাল, প্রায় ৪২৭৫ জন নারীর পরীক্ষা সম্পন্ন করা হয়েছে। যার মধ্যে পজেটিভ ৪৫ জন এবং নেগেটিভ ৪২৩০ জন এবং কলাস্কোকপি সম্পন্ন হয়েছে ৮৫ জনের।

উল্লেখ্য, সর্বস্তরের নারীদের জরায়ু মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং কর্মসূচীর মাধ্যমে চিকিৎসা সেবা প্রদান, জনসচেতনতা বৃদ্ধি এবং ক্যান্সারে আক্রান্ত মহিলাদের রেফারেল পদ্ধতি ফলো-আপ ইত্যাদি নিশ্চিত করার জন্য সারা দেশে প্রায় ৪১১০ টি হাসপাতাল ও ১৪ টি সরকারী মেডিকেল কলেজ হাসপাতাল এ চিকিৎসা সুবিধার ব্যবস্থা রয়েছে। এরই ধারাবাহিকতায় অত্র হাসপাতালের কক্ষ নং- ২২৬ এ প্রতিনিয়ত বিশেষজ্ঞ চিকিৎসকের তত্ত্বাবধানে এই সেবা নিশ্চিত করা হয়। বিগত বছরগুলোর সাফল্যের ধারাবাহিকতায় আন্তরিক সেবা প্রদান ও গ্রহণ যোগ্য রিপোর্টিং এর জন্য ভায়া ও সিবিই কেন্দ্র হিসেবে জেলা হাসপাতাল পর্যায়ে সারাদেশে দ্বিতীয় স্থান অর্জন করায় স্বাস্থ্যমন্ত্রী গত ০২/১১/২০১২ ইং তারিখ পুরষ্কার প্রদান করেন।

হাসপাতাল তত্ত্বাবধায়ক ডাঃ মোঃ মোমিনুর রহমান, সিভিল সার্জন কক্সবাজার ডাঃ মাহবুবুর রহমান ও সিনিয়র স্টাফ নার্স জনাব মাসুদা আক্তার উক্ত পুরষ্কার গ্রহণ করেন।

এই ধারাবাহিকতা অব্যাহত রাখা এবং ভবিষ্যতে স্বাস্থ্য সেবায় জেলা সদর হাসপাতাল কে দেশ সেরা প্রতিষ্ঠানে পরিণত করার লক্ষ্যে স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি, গণমাধ্যম সহ প্রতিষ্ঠানের চিকিৎসক, সকল নার্স ও সর্বস্তরের সকল কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিক সহযোগীতা কামনা করেন কর্তৃপক্ষ।

সম্পর্কিত পোস্ট
Social Media Auto Publish Powered By : XYZScripts.com