1. [email protected] : admin :
আবারও দুঃসংবাদ কোভিড, ব্ল্যাক ফাঙ্গাসের পর এবার সাইটোমেগালো ভাইরাস - Coxsbazarnewsagency.com
মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০১:৪৫ পূর্বাহ্ন

আবারও দুঃসংবাদ কোভিড, ব্ল্যাক ফাঙ্গাসের পর এবার সাইটোমেগালো ভাইরাস

সিএনএ ডেক্স
  • প্রকাশিত সময় : মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১

কোভিড, ব্ল্যাক ফাঙ্গাস এসব তো আছেই। এবার নতুন উৎপাত সাইটোমেগালো ভাইরাস। চিকিৎসকদের একাংশের মতে, রোগ প্রতিরোধ কমে যাওয়ায় এই বিশেষ ভাইরাসের আক্রমণ ঘটছে। শরীরের সুপ্ত হয়ে থাকা ভাইরাস ফের জেগে উঠছে শারীরিক দুর্বলতার সুযোগে।

চিকিৎসকদের মতে, এই ভাইরাস মানবদেহের ভেতরই লুকিয়ে থাকে। কিন্তু কোভিডের ফলে শরীর যখন দুর্বল হয়ে যায় তখনই সেই দুর্বলতার সুযোগে জেগে ওঠে সাইটোমেগালো ভাইরাস। আরও সক্রিয় হয়ে ওঠে এটি। আপাত নিরীহ এই ভাইরাসই তখন রোগীর মৃত্যুর কারণ হয়ে ওঠে।

কলকাতার দুইটি বেসরকারি হাসপাতালে এরইমধ্যে অন্তত ১১ জন করোনা রোগীর শরীরে পাওয়া গেছে এই ভাইরাস। এর মধ্যে একজনের মৃত্যু হয়েছে। দিল্লি, পুণের পর কলকাতাতেও এই ধরণের রোগীর সন্ধান মেলায় স্বাভাবিকভাবেই উদ্বেগ বেড়েছে।

পশ্চিমবঙ্গের একটি বেসরকারি নার্সিংহোমে গত এক মাসের পরিসংখ্যান অনুযায়ী, সেখানে ৯ জন রোগীর শরীরে এই ভাইরাস পাওয়া গেছে। এখনও ওই হাসপাতালে চারজন সাইটোমেগালো ভাইরাসে আক্রান্তের চিকিৎসা চলছে।

একজন চিকিৎসক জানিয়েছেন, এই ভাইরাসে আক্রান্ত হওয়ার জেরে মলদ্বার থেকে রক্ত বের হতে শুরু করে।

যেসব রোগীদের মলদ্বার থেকে রক্ত বের হচ্ছে তাদের শারীরিক পরিস্থিতি খতিয়ে দেখতে নানা পরীক্ষার ব্যবস্থা করা হচ্ছে। তবে আশার কথা, এই ভাইরাস সংক্রামক নয়। সূত্র: হিন্দুস্তান টাইমস।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো খবর
© All rights reserved © 2021-22 CoxsbazarnewsAgency.com