যানবাহনে শৃঙ্খলা ফেরাতে রাস্তায় ৫৫ সদস্যের টিম

কক্সবাজার:কক্সবাজার শহরের যানজট নিয়ন্ত্রণ করে রাস্তার শৃংখলা ফিরিয়ে আনতে মাঠে কাজ করছে ট্রাফিক পুলিশ , কমিউনিটি পুলিশ ও গার্লস স্কাউটের ৫৫ জন সদস্য। ট্রাফিক সপ্তাহের প্রথম ৩ দিনে চালক ও জনগনকে সচেতন করতে ২০০ টি যানবাহনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থাও গ্রহন করেছে ট্রাফিক পুলিশ। এদিকে ৬,৭ ও ৮ জুলাই নানা অপরাধে ২৩ টি মামলায় সাড়ে ৩৩ হাজার টাকা জরিমানা আদায় করেছে জেলা প্রশাসন। সূত্র জানায়, শহরের বাস টার্মিনাল, কলাতলী মোড় এবং পুরাতন শহীদ মিনার মোড় ৩ টি চেকপোষ্ট স্থাপন করা হয়েছে। ওই ৩ টি স্পট থেকে ড্রাইভিং লাইসেন্স, নিষিদ্ধকৃত হর্ন, রেজিস্ট্রেশন, ফিটনেস সার্টিফিকেট, পারমিট ছাড়া গাড়ি চালানোসহ নানা অপরাধে গত ৩ দিনে ২০০ টি মামলা করা হয়েছে।
এছাড়া শহরের যানজট নিয়ন্ত্রণ করতে ২৫ জন ট্রাফিক পুলিশ, ১০ জন কমিউনিটি পুলিশের পাশাপশি ৮ জুলাই থেকে রাস্তায় কাজ করছে কক্সবাজার সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের গার্লস স্কাউটের ২০ জন শিক্ষার্থী।
এ বিষয়ে কক্সবাজার ট্রাফিকের সহকারী পুলিশ সুপার বাবুল চন্দ্র বনিক বলেন, ট্রাফিক আইন মেনে গাড়ি চালানোর জন্য জনগনকে উদ্বুদ্ধ করতে ট্রাফিক পুলিশের পক্ষ থেকে কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। আর শহরের যানজট নিয়ন্ত্রণে আনতে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে মামলা দেয়ার পাশাপাশি সচেতন করতে প্রচারপত্র বিতরণ ও মাইকিং করা হচ্ছে।
ট্রাফিকের এএসপি আরো বলেন, গার্লস স্কাউটের ওই ২০ শিক্ষার্থী বিকেল ৫ টা পর্যন্ত কাজ করলে ট্রাফিক নিয়ন্ত্রণে ট্রাফিক ও কমিউনিটি পুলিশ রাত ১০ টা পর্যন্ত রাস্তায় থাকছে।এদিকে যানজট নিয়ন্ত্রণ ও রাস্তার শৃঙ্খলা ফিরিয়ে আনতে ৫৫ সদস্যের ওই টিমের পাশাপাশি রাস্তায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করছে জেলা প্রশাসন।
কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, ট্রাফিক আইন মেনে গাড়ি না চালালেই জরিমানা গুনতে হবে চালক ও মালিককে। রাস্তার শৃঙ্খলা ফিরিয়ে আনতে জেলা প্রশাসনের এ অভিযান অব্যাহত থাকবে।

মতামত দিন