ঢাকাসোমবার , ৪ সেপ্টেম্বর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

দুই সহোদরের আলীশান জীবন-যাপনঃ নেপথ্যে মোটরসাইকেল ছিনতাই ও ইয়াবা ব্যবসা

প্রতিবেদক
বিশেষ প্রতিবেদক

সেপ্টেম্বর ৪, ২০২৩ ১০:৪১ অপরাহ্ণ
Link Copied!

বিশেষ প্রতিবেদক:

কক্সবাজারের রামু উপজেলার কচ্ছপিয়া ইউনিয়নের ৫নং ওয়ার্ডের মিয়াজী পাড়া এলাকায় বাসিন্দা আবু তাহের প্রকাশ ব্লেক তাহেরের পুত্র মেহেদী হাসান (২৪)ও তার ছোট ভাই হামিদ হাসান বাবু (২২) দুই বছর আগেও হামিদ হাসান বাবু গর্জনিয়া বাজারে রাস্তার পাশে বসে খুচরা কেঁচা তরকারি বিক্রি করতো। ইয়াবার বদৌলতে পাল্টে গেছে জীবনের চাকা। এখন বাহারী রংঙের মোটরসাইকেল ব্যবহার করে ইয়াবা ব্যবসা চালিয়ে যাচ্ছে বীরদর্পে। প্রশাসন দেখেও না দেখার মত করে আছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক স্থানীয় সূত্র জানান, মেহেদী হাসান তার ছোট ভাই হামিদ হাসান বাবু ইয়াবা ব্যবসা ও মোটরসাইকেল চুরি দুই ভাইয়ের মুল পেশা। নাইক্ষ্যংছড়ি থেকে কক্সবাজার শহর পর্যন্ত উঠতি বয়সের শত শত যুবকদের সাথে দুই ভাইয়ের দহরম-মহরম সম্পর্ক। মোটরসাইকেল চুরি করার দায়ে গত বছরের ১৩ ডিসেম্বর (মঙ্গলবার) বিকেলে গর্জনিয়া বাজার থেকে রামু থানা পুলিশের হাতে আটক হয় মেহেদী হাসান। মেহেদী হাসান রামু উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক কমিটির সদস্য বলেও জানা গেছে। প্রভাবশালী ছাত্রনেতা হিসেবে এলাকায় বেশ দাপটও রয়েছে। বাহারী রংঙের মোটরসাইকেল নিয়ে চলাফেরা যেন তার নেশা। সেই নেশায় এবং লোভের বশে মোটরসাইকেল চুরিতে জড়িয়ে পড়ে মেহেদী। পাশাপাশি ইয়াবা ব্যবসায় আপন ভাই বাবুকে সহযোগিতা করে আসছে এই ছাত্রলীগ নেতা মেহেদী। ছাত্রলীগ নেতা হিসেবে প্রভাব দেখাতে সঙ্গবদ্ধভাবে চলাফেরা করে মেহেদী। তাদের ইয়াবা প্রচারে প্রধান সহযোগী সিএনজি ড্রাইভার আব্দুল মান্নান। তার সিএনজিতে করে জেলার বিভিন্ন স্থানে নিরাপদে ইয়াবা পাঠানো হয় বলে জানান তারা।

২০ জুলাই ২০২৩ইং বৃহস্প্রতিবার ইয়াবা বিক্রি করতে গিয়ে কক্সবাজার সদর উপজেলার খরুলিয়া বাজারে ডেইল পাড়া ইয়াবা লুট হওয়ার ঘটনায় ছাত্রলীগ নেতা মেহেদী হাসানের ছোট ভাই হামিদ হাসানকে আহত করে তার কাছে থাকা নগত টাকা মোবাইল আর মটর বাইক ছিনিয়ে নিয়ে যায় দুর্বৃত্তরা।এদিকে মেহেদী হাছান ২০২২ সালের ১৪ ডিসেম্বর গাড়ি চুরি মামলায় আটক হয়ে তিন মাস কারাভোগ ছিলেন। গত ২৯ জুলাই (শুক্রবার) কচ্ছপিয়া ইউনিয়নের ২ নং ওয়ার্ডের দোছড়ি পূর্ব পাড়া এলাকায় ৩০ হাজার ইয়াবা লুট করে ছাত্রনেতা মেহেদী হাসান।

কক্সবাজার সদরের খরুলিয়া এলাকার কয়েকজন যুবক বলেন, গেল মাসের ২৪ জুলাই বিকাল ৫ টার দিকে এলাকায় ইয়াবা লুঠের ঘটনা ঘটে। ওই ইয়াবা ছাত্রলীগ নেতা মেহেদীর ভাই বাবু লাল রংয়ের মোটরসাইকেল নিয়ে ইয়াবার লেনদেন করতে আসে খরুলিয়ায়। বিষয়টি তার গ্রুপ সিন্ডিকেট আগে থেকে জানতো। বাবু খরুলিয়া বাজার এলাকায় পৌঁছলে ইয়াবা ও মোটরসাইকেল সহ তাকে ধরে নিয়ে যায় তার সিন্ডিকেট তথা বাবুর সাথে পুর্ব সম্পর্কিত কয়েকজন ইয়াবা ব্যবসায়ী। ইয়াবা ছিনতাই তার বাম হাতে চাকু দিয়ে আঘাত করে এবং ইয়াবা ও দামী মোটরসাইকেলটি ছিনিয়ে নিয়ে যায়। তারা আরও বলেন, খরুলিয়ায় ইয়াবার চালান পৌঁছে দিতে গেলে কৌশলে টাকা না দিয়ে গাড়িসহ ইয়াবা ছিনতাইয়ের শিকার হয় বাবু। এই ঘটনায় তাকে চাকু দিয়ে আঘাত করে তার ইয়াবা পাটনার খরুলিয়া এলাকার হেলাল উদ্দিন। হেলালের নেতৃত্বে বাবুর বিক্রি করতে আনা ইয়াবা ভর্তি শপিং ব্যাগ লুট করে তার সহযোগীরা। মেহেদী-বাবু এই দুই ভাই ইয়াবা ব্যবসা ও মোটরসাইকেল চুরি নির্বিঘ্ন করতে ২০-২৫ জনের একটি সংঘবদ্ধ গ্রুপ রয়েছে। তাই তাদের গ্রুপের কোন সদস্যের বিরুদ্ধে মুখ খোলার সাহস যেন এলাকাবাসীর নেই।

এলাকাবাসী সুত্রে জানা যায়, মেহেদী ও বাবু দুই ভাইয়ের বিরুদ্ধে কক্সবাজার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যালে নারী নির্যাতন মামলাও রয়েছে। যার সিপি নং-১৬৩/২০২৩ ইং। ইয়াবার লেনদেন করতে গিয়ে এলাকাবাসীর মারধরের শিকার হয়ে হামিদ হাসান বাবু কক্সবাজার সদর হাসপাতালে কয়েকদিন চিকিৎসাধীন ছিলেন। এখনো বাসায় চিকিৎসাধীন বলে জানা গেছে।

বিশ্বস্ত সুত্র থেকে জানা যায়, তাদের পিতা ব্ল্যাক তাহের অবৈধ বালি উত্তোলন করে বালির ব্যবসা করে। সেই বালি বোঝাই ট্রাকে করে ইয়াবা পাচার করে বলে জনশ্রুতি আছে।

গর্জনিয়া পুলিশ ফাড়িঁ সুত্রে জানা যায়, গত ২০২১ সালে সাতকানিয়া থেকে মোটরসাইকেল চুরির ঘটনা ঘটে। এ ঘটনায় ছাত্রলীগ নেতা মেহেদীসহ দুই জনকে আসামি করে সাতকানিয়া থানায় একটি মামলা রুজু হয়। ওই মামলায় চট্টগ্রাম আদালতে তার বিরুদ্ধে গ্রেপ্তারী পরোয়ানা জারি হয়। ওই ওয়ারেন্টনামা মুলে মেহেদী আটক হয়ে কারাবরণ করে। কারাগার থেকে বের হয়ে ফের মোটরসাইকেল চুরি ও ইয়াবা ব্যবসার সাথে জড়িয়ে পড়ছে বলে অভিযোগ উঠেছে।

এদিকে, তারা দুই ভাইকে আইনের আওতায় এনে জিজ্ঞাসাবাদ করলে ইয়াবা ব্যবসায়ী ও মোটরসাইকেল চোর চক্রদের নাম-ঠিকানা পাওয়া যাবে বলে দাবী করেন এলাকাবাসী।

মোটরসাইকেল চোর সিন্ডিকেট সদস্য ছাতনেতা মেহেদী হাসান বলেন, মোটরসাইকেল চুরি মামলায় তাকে পুলিশ আটক করেছে । ওই মামলায় তাকে ২নং আসামীও করা হয়েছিল । তবে সে মোটরসাইকেল চোর চক্রের সদস্য নয় বলে দাবী করে তিনি। তাকে ষড়যন্ত্রমুলকভাবে মোটরসাইকেল চুরি মামলায় ফাঁসানো হয়েছে। ছোট ভাই বাবুকে ইয়াবা বিক্রিতে সহযোগিতা করেন না বলে জানায়। একটি কুচক্রিমহল তাদের বিরুদ্ধে ষড়যন্ত্র করে যাচ্ছে, এটি তারই অংশ।

অভিযুক্ত হামিদ হাসান বাবুর পিতা মোঃ তাহের বলেন, আমার ছেলেরা এরকম কিছু করে না এগুলো ষড়যন্ত্র করছে কিছু স্থানীয় মানুষ। আমার ছেলে বাবু ২৪ জুলাই থেকে অসুস্থ হয়ে চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে ভর্তি রয়েছে। তবে কথা বলতে বলতে এক পর্যায়ে স্বীকার করেন আমার ছেলে বাবুকে খরুলিয়া বাজারে ডেইল পাড়া কয়জন ছেলেরা মারধর করেন এইটা কথা বলে মোবাইলের লাইন কেটে দেন।

এবিষয়ে রামু থানার অফিসার ইনচার্জ (ওসি) আবু তাহের দেওয়ান বলেন, একটি মোটরসাইকেল চুরি মামলায় ওয়ারেন্ট মুলে আটক করে আদালতে সোপর্দ করা হয়েছে। ওই মামলায় এখন জামিনে বের হয়েছে জানলাম। ইয়াবা ব্যবসার বিষয়ে খবর নেওয়া হচ্ছে। ইয়াবা ব্যবসায়ীদের সাথে কোন আপস নেই বলে জানান তিনি।

সম্পর্কিত পোস্ট
Social Media Auto Publish Powered By : XYZScripts.com