ঢাকাসোমবার , ২৬ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

কক্সবাজার সদরের খুরুশকুল ইউনিয়নে পানের বরজ বিলুপ্তি পথে,দুশ্চিন্তায় পান চাষিরা

প্রতিবেদক
সদর উপজেলা প্রতিনিধি

সেপ্টেম্বর ২৬, ২০২২ ১২:০৮ পূর্বাহ্ণ
Link Copied!

সদর উপজেলা প্রতিনিধি :
কক্সবাজার সদরের খুরুশকুল ইউনিয়নের ঐতিহ্য পানের বরজ প্রায় বিলুপ্তির পথে। এতে দুশ্চিন্তায় পড়েছে পান চাষী ও ব্যবসায়ীরা। সারা বাংলাদেশের মধ্যে কক্সবাজার জেলা মিষ্টি পানের জন্য বিখ্যাত। আর সেই কক্সবাজার সদরের খুরুশকুলে পান বরজ ও পানের ব্যবসা দিন দিন কমে যাওয়ায় অনেকটা অসহায় হয়ে পড়েছে বরজ মালিক ও পান ব্যবসায়ীরা।

স্থানীয়রা জানান, খুরুশকুলের প্রায় এক তৃতীয়াংশ মানুষ পান চাষ ও পান ব্যবসার সাথে জড়িত। এইটা তাদের আদি ব্যবসা কিন্তু সম্প্রতি খুরুশকুলে জমির দাম বৃদ্ধি পাওয়ায় পাহাড়ী এলাকায় জনবসতি গড়ে উঠায় ও পাহাড়ী ঢালু জায়গায় বেশ কয়েকটি সরকারী আবাসন প্রকল্প বাস্তবায়িত হওয়ায় ক্ষতির মুখে পড়েছে পান চাষী ও ব্যবসায়ীরা।

খুরুশকুল ঘোনার পাড়া এলাকার ছৈয়দ আহাম্মদের পুত্র পান চাষী মোঃ মোস্তাক দুঃখ ভারাক্রান্ত কন্ঠে বলেন-আমি একজন পেশাদার পান চাষী। আমি পান বরজের চাষ করে সংসার চালায়। আমার সংসারে আট জন সদস্য । আগে আমার চারটি পান বরজ ছিল কিন্তু অধিকাংশ জায়গায় বসতি গড়ে উঠায় পান বরজ আস্তে আস্তে কমে যাচ্ছে। বর্তমানে আমার দুইটি বরজ আছে। পরিবারের আটজন সদস্য নিয়ে সংসার চালাতে হিমশিম খাচ্ছি।

খুরুশকুলের একমাত্র পান বাজার খুরুশকুল টাইম বাজারে গিয়ে বিভিন্ন চাষীদের জিজ্ঞাসাবাদে পান চাষী পূর্ব হামজার ডেইল এলাকার কালা বদা, হামজার ডেইল এলাকার নুরুল ইসলাম সহ বেশ কয়েকজন পান চাষী জানান- আগে আমাদের সবার চার-পাঁচটি করে পান বরজ ছিল ছিল কিন্তু অধিকাংশ জায়গায় বসতি গড়ে উঠায় পান বরজ ধীরে ধীরে কমে যাচ্ছে। বর্তমানে আমাদের এক-দুইটি পান বরজ আছে। দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে সংসার চালাতে আমরা এখন হিমশিম খাচ্ছি।

সদরের টাইম বাজারস্থ পান বাজারে বিভিন্ন চাষী থেকে পান কিনতে ব্যাস্ত থাকা লমাজী পাড়া এলাকার মোক্তার আহাম্মদের পুত্র ব্যবসায়ী সাহাব উদ্দিন ও উত্তর হিন্দু পাড়া এলাকার মৃত চাদ মনির পুত্র সোনা রাম বলেন- আমরা খুরুশকুলের পেশাদার পান ব্যবসায়ী। আমরা সদরের খুরুশকুল বাজার, উপজেলা বাজার, লিংক রোড বাজারসহ বিভিন্ন বাজার থেকে পান কিনে থাকি। আগে আমরা খুরুশকুলের বাজার থেকে পান কিনে চট্টগ্রাম, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পাঠাতাম কিন্তু বর্তমানে খুরুশকুলের পানের বরজ কমে যাওয়ায় আগের মত ব্যবসা হয় না।

খুরুশকুল টাইম বাজারস্থ পান বাজারের ইজারাদার জনৈক মানিক দে বলেন, সারা খুরুশকুলে আগে দুই হাজারের বেশি পান বরজ ছিল কিন্তু দিন দিন এসব পানের বরজ বিলুপ্ত হয়ে যাচ্ছে। বর্তমানে পাচঁশ এর বেশি বরজ হবে না। পানের বরজ দিন দিন কমে যাওয়ায় বাজারে আগের মত পান আসে না এবং ইজারাও আগের মত উঠে না। এতে পান বরজ চাষী, ব্যবসায়ীরা সহ আমি নিদারুন কষ্টে জীবন যাপন করছি।

এ বিষয়ে জানতে চাইলে খুরুশকুল ইউনিয়ন পরিষদের ছয় নাম্বার ওর্য়াডের মেম্বার স্বপন কান্তি দে পানের বরজ বিলুপ্তির সত্যতা নিশ্চিত করে বলেন-সম্প্রতি খুরুশকুলে জমির দাম বৃদ্ধি পাওয়ায় পাহাড়ী এলাকায় জনবসতি গড়ে উঠায় ও পাহাড়ী ঢালু জায়গায় বেশ কয়েকটি সরকারী আবাসন প্রকল্প বাস্তবায়িত হওয়ায় ক্ষতির মুখে পড়েছে পান চাষী ও ব্যবসায়ীরা। খুরুশকুলের ঐতিহ্যবাহী পান বরজ ও পানের ব্যবসা ধরে রাখতে পাহাড়ী জায়গা তথা পান বরজ করার উপযুক্ত জায়গা সমূহ রক্ষা করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন তিনি।

সম্পর্কিত পোস্ট
Social Media Auto Publish Powered By : XYZScripts.com