ঢাকাসোমবার , ২৭ নভেম্বর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

খুরুশকুলে ঐতিহ্যবাহী রাস মহোৎসব শুরু।

প্রতিবেদক
আনোয়ার হোছন

নভেম্বর ২৭, ২০২৩ ১২:২৬ অপরাহ্ণ
Link Copied!

খুরুশকুলে ঐতিহ্যবাহী রাস মহোৎসব শুরু।

(আনোয়ার হোছন)

কক্সবাজার সদর উপজেলার খুরুশকুলে শুরু হয়েছে ঐতিহ্যবাহী রাস মহোৎসব। সনাতন ধর্মাবলম্বীদের পূর্ণিমার তিথিতে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে প্রতি বছরের ন্যায় এই বছরেও ৫ দিন ব্যাপি চলবে এই মহোৎসব। গত ২৫ নভেম্বর থেকে শুরু হওয়া রাস মহোৎসব চলবে আগামী ২৯ নভেম্বর পর্যন্ত। রাস মহোৎসব সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

জানা যায়, ঐতিহ্যবাহী এই রাস মহোৎসবে প্রতি বছর লক্ষাধিক মানুষের সমাগম হয়। এই উৎসবে ধর্ম-বর্ণ নির্বিশেষে, নারী-পুরুষ, শিশু-কিশোর,দেশি-বিদেশীপর্যটকসহ হাজার হাজার দর্শণার্থী পদচারণায় মুখরিত হয়ে উঠে উৎসব প্রাঙ্গন।

রাস মহোৎসব কমিটির সাধারণ সম্পাদক বাবু স্বপন পাল (নাজির) জানান, সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব মহারাসলীলা উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। সাম্প্রদায়িক সম্প্রীতির এই মিলন মেলা প্রতি বছরের ন্যায় সফলভাবে সম্পন্ন করতে সকলের সহযোগীতা কামনা করেন তিনি।

খুরুশকুল রাস মহোৎসব কমিটির সভাপতি এডভোকেট নেপাল পাল জানান, সদর উপজেলার খুরুশকুলে নানা আয়োজনের মধ্যদিয়ে ২৫ নভেম্বর শনিবার থেকে শুরু হয়েছে ৫ দিনব্যাপী ঐতিহ্যবাহী মহারাসলীলা ও প্রতিমা প্রদর্শনী উৎসব। সাংস্কৃতিক অনুষ্ঠান, গীতাপাঠ প্রতিযোগিতা, মহতী ধর্মীয়সভা, দেশি-বিদেশী ভক্তদের পদচারণায় ও প্রতিমার চক্ষু প্রস্ফুটনের মধ্যদিয়ে শুরু হয় ঐতিহ্যবাহী রাস মহোৎসব।
তিনি আরও জানান, ২৬ নভেম্বর মহানামযজ্ঞের শুভ অধিবাস, ২৭ ও ২৮ নভেম্বর মহানাম সংকীর্তন, লীলা প্রদর্শনী, প্রতিমা দর্শন ও মহাপ্রসাদ বিতরণের মধ্যদিয়ে অতিবাহিত হবে। নগর কীর্তন, বৈঞ্চব বিদায় ও প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হবে ২৯ নভেম্বর । এবারের উৎসবে হাজারো ভক্তের পদচারনায় মুখরিত হয়ে উঠবে মেলা প্রাঙ্গণ।

সম্পর্কিত পোস্ট
Social Media Auto Publish Powered By : XYZScripts.com