ঢাকাসোমবার , ২৭ সেপ্টেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

কক্সবাজার জেলায় অবৈধভাবে চলছে ইট ভাটা – সরকার রাজস্ব হারাচ্ছে কোটি টাকা

প্রতিবেদক
সিএনএ

সেপ্টেম্বর ২৭, ২০২১ ৭:৪৭ অপরাহ্ণ
Link Copied!

এস কে দেঃ

কক্সবাজার জেলায় অবৈধভাবে চলছে ইট ভাটা- বৈধ ইটভাটার চেয়ে বেশি অবৈধ ইটভাটা!!

যুগের পর যুগ ধরে কক্সবাজার জেলাব্যাপী চলছে ইট তৈরী কাজ। এতে একদিকে নষ্ট হচ্ছে বন ও পাহাড়ি গাছগাছালি সহ মানুষের বেচে থাকার পরিবেশ। ইট তৈরীর কাঁচা মাল হিসেবে ব্যবহার করার জন্য পাহাড় ও ফসলের জমি থেকে অবৈধ ভাবে কাটা হচ্ছে মাটি। আর ইট পোড়ানোর কাজে ব্যবহার হচ্ছে বনের কাঠ। এতে দিনের পর দিন বন ও পরিবেশের চরম হুমকি হয়ে দাঁড়িয়েছে।

এ পরিস্থিতি চলতে থাকলে ভবিষ্যতে মানুষের বেচে থাকার প্রয়োজনীয় অক্সিজেন অভাব সহ দেশে অনাবৃষ্টি দেখা দিবে বলে মনে করেন পরিবেশ বাদী ও সুশীল সমাজের প্রতিনিধিগণ। সরকারী হিসেবে কক্সবাজার জেলায় ইট ভাটা রয়েছে ১১৯ টি।
লাইসেন্স রয়েছে শুধুমাত্র ৫৮ টি ইটভাটার। লাইসেন্স ছাড়া ইট ভাটা রয়েছে ৬১ টি!!

লাইসেন্সধারী ইটভাটা নবায়ন করেছে ২২ টি। অবৈধ ইট ভাটার কারণে প্রতি বছর সরকারকে কর ফাঁকি দিচ্ছে কোটি কোটি টাকা। ইট ভাটার মালিক প্রশাসনকে তোয়াক্কা না করে দেদারসে চালিয়ে যাচ্ছে তাদের কাজ। এদিকে ইট ভাটার মালিকদের সাথে যোগাযোগ করলে তারা বলেন, লাইসেন্স করার জন্য সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে গেলে ওনারা গুরুত্ব দেন না। ফাইল নিয়ে দিনের পর দিন ঘুরাঘুরি করতে হয়। নাম প্রকাশ না করা শর্তে একজন ইট ভাটার মালিক জানান আমি লাইসেন্স নবায়ন করতে দিয়েছিলাম, কিন্তু জানতে পেরেছি, পূর্বের ন্যায় সহজে জেলা প্রশাসক মহোদয় নবায়ন ফাইলে স্বাক্ষর করেন না। তাই, নবায়ন করতে ইটভাটার মালিকপক্ষও আগ্রহ দেখায় না আর। এতে, আমরাও সামনে আইনি জটিলতায় পড়ব, আর সরকার ও রাজস্ব হারাচ্ছে।

এব্যপারে কক্সবাজার জেলা প্রশাসক এর সাথে মুঠোফোনে যোগাযোগ করিলে তিনি কক্সবাজার নিউজ এজেন্সি জানান, উক্ত বিষয়ে তিনি অতি শিগগিরই ব্যবস্থা নেবে ।আর যারা অবৈধভাবে ইট ভাটার কাজ চালিয়ে যাচ্ছে তাদের ওখানে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান চালিয়ে আইগত ব্যবস্থা নেওয়া হবে। শেষে উক্ত নিউজের ব্যপারে অবগত করার জন্য তিনি কক্সবাজার নিউজ এজেন্সি কে ধন্যবাদ জানান।

সম্পর্কিত পোস্ট
Social Media Auto Publish Powered By : XYZScripts.com