1. [email protected] : admin :
দেবী দুর্গা কৈলাশ থেকে মর্ত্যে কিসে করে আসছেন - জানুন বিস্তারিত - Coxsbazarnewsagency.com
মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৩:০৮ পূর্বাহ্ন

দেবী দুর্গা কৈলাশ থেকে মর্ত্যে কিসে করে আসছেন – জানুন বিস্তারিত

এস কে দে
  • প্রকাশিত সময় : সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১

এস কে দে:

দুর্গা পূজার সময়, দেবী দুর্গার আগমন আর গমন কোন কোন বাহনে হচ্ছে? এই বাহনগুলির তাৎপর্য কি? জেনে নিন।

দেবী দুর্গা কৈলাশ থেকে মর্ত্যে আসছেন; আর কিছুদিনের অপেক্ষা। মা আসছেন, তাই এই বঙ্গে তাঁকে সপরিবারে আমন্ত্রণ, অভ্যর্থনা আর পূজার আয়োজনের জন্য চারদিকে ব্যস্ততা আর সাজো সাজো রূপে সেজে উঠছে আমাদের এই বাংলা। বৎসরের এই শারোৎসব বাঙালিদের কাছে এক মহোৎসব। প্রত্যেক বাঙালির মন, এখন মায়ের আগমনের প্রতীক্ষায় আনন্দে ভরপুর। ত্রেতা যুগে, শ্রীরামচন্দ্রের অকালবোধনের মাধ্যমে দেবীর আশ্বিন মাসে, শরৎকালে এই পূজার আয়োজন।


মায়ের বাহন সিংহ, তবে, মা দুর্গা তাঁর বাপের বাড়ি আসেন বা কৈলাশে ফিরে যান প্রধানত চারটি বাহনে করে— গজ, ঘোটক, নৌকা এবং দোলা। এই চার প্রকার বাহনেই দেবী দুর্গার আগমন এবং গমন। প্রত্যেক বার তিনি এই চার বাহনের মধ্যে কোনো একটি করে আসেন, আবার প্রত্যাগমন করেন অন্য কোনো বাহনে। কোনো কোনো সময়ে দেবী একই বাহনে আগমন আর প্রত্যাগমন করেন। দেবীর আগমন এবং প্রত্যাগমনের বাহন; মূলত, শাস্ত্র ও পুরাণ অনুযায়ী তিথি, নক্ষত্রের গতিবিধি দেখে স্থির হয়ে থাকে। দেবী দুর্গার আগমন বা গমন নির্ভর করে সপ্তমী এবং দশমী তিথি কোন বার তার উপর। মায়ের এই বাহনে করে আগমন বা গমনের উপর বাংলা তথা ভারতের প্রকৃতির পরিবর্তন নির্ভর করে। অর্থাৎ, দেশের সামাজিক, প্রাকৃতিক, রাজনৈতিক অবস্থার শুভ অশুভ দিক নির্দেশ করে।

দোলা– দোলা অর্থাৎ পালকিতে আগমন বা গমনের ফল- দোলায়াং মকরং ভবেৎ – অর্থাৎ মহামারির আশঙ্কা। বৃহস্পতি আর শুক্রবার সপ্তমী বা দশমী তিথি হলে; দেবী দোলায় করে আসেন বা দোলায় করে কৈলাশে ফিরে যান।

ঘোটক অর্থাৎ ঘোড়া— ঘোড়ায় আগমন বা গমনের ফল- ছত্রভংস্তুরঙ্গমে অর্থাৎ ছত্রভঙ্গ, ধ্বংসাত্মক লীলার আশঙ্কা। দেবী ঘোড়ায় করে আগমন বা গমন করেন, যদি সপ্তমী বা দশমী দিনটি শনি বা মঙ্গলবার হয়।

নৌকা – নৌকায় আগমন বা গমনের অর্থ, বন্যা হওয়ার ইঙ্গিত। তবে, এর মাধ্যমে বসুন্ধরা শস্য শ্যামলা হয়ে ফলনের বৃদ্ধির ইঙ্গিতও করে। বুধবারে সপ্তমী বা দশমী তিথি হলে দেবীর আগমন বা গমন হয় নৌকায়।

গজ অর্থাৎ হস্তী বা হাতি — গজে চ জলদা দেবী শস্যপূর্ণা বসুন্ধরা। সপ্তমী বা দশমী তিথি রবিবার বা সোমবার হলে গজে আগমন বা গমন নির্দেশ করে, যার ফল হয় অত্যন্ত শুভ। হাতি, সুখ আর সমৃদ্ধি নির্দেশ করে।

তবে, একই বাহনে আগমন এবং গমন অশুভ ইঙ্গিত। ২০২১ সালে দেবী দুর্গার ঘোটকে আগমন; ফল- ছত্রভঙ্গ এবং দেবীর দোলায় গমন, ফল -মরক।

তথ্যসূত্র : আনন্দবাজার পত্রিকা

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো খবর
© All rights reserved © 2021-22 CoxsbazarnewsAgency.com