কক্সবাজারে ১০-২০টাকার মাস্ক প্রায় ২৫০টাকায় বিক্রি ;দোকানীকে ৫০ হাজার টাকা জরিমানা

মোঃ রুস্তম রানা:: বহিঃবিশ্বের ন্যায় বাংলাদেশেও শুরু হয়েছে করোনা ভাইরাসের আতঙ্ক। করোনা ভাইরাস নিয়ে জনমনে চলছে নানা উদ্বেগ-উৎকণ্ঠা। হাঁচি-কাশিতে ছড়ানো ভাইরাস জনিত রোগটি থেকে সুরক্ষা পেতে দেশে মাস্ক ব্যবহার বেড়েছে বহুগুণ।

এরই পরিপেক্ষিতে কতিপয় অসাধু ব্যবসায়ীরা মাস্কের দাম বাড়িয়েছে কয়েকগুণ। যার ধারাবাহিকতায় পর্যটন নগরী কক্সবাজারেও বিদ্যমান।অভিযোগ রয়েছে কতিপয় দোকানী ১০-২০টাকার মাস্ক বিক্রি করছে প্রায় ২৫০টাকায়।

 

ফলে এই অনিয়ন্ত্রিত বাজারকে নিয়ন্ত্রণ করার জন্য কক্সবাজার শহরে অভিযান পরিচালনা করেন কক্সবাজার জেলা প্রশাসন।

গত ৯ মার্চ সোমবার বিকেলে কক্সবাজার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আরফাত হোসাইনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা হয়।

 

এই অভিযানে কক্সবাজার শহরের পান বাজার রোডের আল নিজাম মার্কেটেস্থ নুর সার্জিকেল নামের একটি দোকানে মাস্ক অতিরিক্ত মূল্যে বিক্রির অভিযোগে ভোক্তা অধিকার আইনে পঞ্চাশ হাজার টাকা জরিমানা করা হয়।এছাড়া অন্যান্য দোকানের মালিকদেরও মাস্কের অতিরিক্ত দাম আদায় থেকে বিরত থাকার জন্য সতর্ক করে দেওয়া হয়।

এই বিষয়ে অভিযান পরিচালনা কারি কক্সবাজার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আরফাত হোসাইন বলেন,”আমাদের এই অভিযান অব্যাহত থাকবে, মাস্ক ও স্যানিটিজারের দাম অতিরিক্ত নিলে সাথে সাথে ব্যবস্থা নেওয়া হবে। কেউ অতিরিক্ত দাম নিলে কক্সবাজার জেলা প্রশাসনকে অভিহিত করার জন্য সর্ব-সাধারণের প্রতি অনুরোধ রইলো “।

উল্লেখ্য, বাংলাদেশে এই পর্যন্ত তিনজন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত করেছে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।এছাড়া পর্যবেক্ষণে রয়েছেন দুইজন।

রোববার (০৮ মার্চ) বিকেল সাড়ে ৩টার দিকে রাজধানীর মহাখালীর আইইডিসিআর-এর কার্যালয়ে প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান।

ডা. ফ্লোরা বলেন, যারা আক্রান্ত হয়েছেন তাদের দুইজন ইতালি থেকে সম্প্রতি বাংলাদেশে এসেছেন। দেশে এলে পরীক্ষা-নিরীক্ষার পর তাদের কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার বিষয়টি শনাক্ত করা হয়। আক্রান্ত একজনের মাধ্যমে পরবর্তীতে একই পরিবারের আরও এক সদস্য আক্রান্ত হয়েছেন।

দেশে করোনা ভাইরাস আক্রান্তের এই খবর দ্রুত ছড়িয়ে পড়লে জনমনে আতঙ্কের সৃষ্টি হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*