মিয়ানমারকে রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে

জসিম সিদ্দিকী: আন্তর্জাতিক রেডক্রস সোসাইটির প্রেসিডেন্ট পিটার মুরার বলেছেন, রোহিঙ্গাদের স্বাভাবিক জীবন নিশ্চিত করতে মিয়ানমার সরকারকে রোহিঙ্গাদের মর্যাদা ও অধিকার দিয়ে ফিরিয়ে নিয়ে যেতে হবে। মিয়ানমারের রাখাইনে সহিংসতার শিকার হয়ে রোহিঙ্গারা জীবন, জীবিকাসহ সবকিছু হারিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। এই মুহুর্তে তাদের কিছুই নেই। রেডক্রস সোসাইটি যদিও রোহিঙ্গাদের অতি দরকারি কিছু সামগ্রী সরবরাহ করছে, এটি রোহিঙ্গাদের স্বাভাবিক জীবন-যাপন নিশ্চিত করতে পারে না। নিরাপদ, স্বেচ্ছামূলক ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনই রোহিঙ্গাদের স্বাভাবিক জীবন নিশ্চিত করতে পারে।
১ জুলাই দুপুরে কক্সবাজারের টেকনাফে কেরুনতলী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে সাংবাদিকদের তিনি একথা বলেন। এসময় রোহিঙ্গা সমস্যার তড়িঘড়ি কোনও সমাধানের পথ না দেখে রেডক্রস মধ্য এবং দীর্ঘমেয়াদী সহায়তা নিয়ে আগাচ্ছে বলে জানান পিটার মুরার। এসময় রোহিঙ্গা ক্যাম্পে মানবিকতার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের এখনও অনেক বড় ক্ষেত্র রয়ে গেছে বলে তিনি জানান।
আন্তর্জাতিক রেডক্রস সোসাইটির প্রেসিডেন্ট পিটার মুরার গতকাল রবিবার দুপুরে কক্সবাজারের টেকনাফ রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে যান। সেখানে কেরুনতলী, চাকমারকুল, উনছিপ্রাং রোহিঙ্গা ক্যাম্পে শরণার্থীদের সঙ্গে কথা বলেন এবং তাদের খোঁজ-খবর নেন। সেখানে রেডক্রিসেন্ট পরিচালিত চিকিৎসাকেন্দ্র, ত্রাণ বিতরণকেন্দ্র ও শিশুবান্ধবকেন্দ্র পরিদর্শন করেন। এরপর উখিয়ার বালুখালী ত্রাণ বিতরণকেন্দ্র ও রেডক্রিসেন্ট ফিল্ড হাসপাতাল পরিদর্শন করেন তিনি।
এর আগে সকালে কক্সবাজার পৌঁছেই প্রথমে স্থানীয় প্রশাসন এবং বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন পিটার মুরার। আন্তর্জাতিক রেডক্রস সোসাইটির প্রেসিডেন্ট পিটার মুরার গত শনিবার বিকালে ঢাকায় আসেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*