ঢাকাশুক্রবার , ১৮ মার্চ ২০২২
আজকের সর্বশেষ সবখবর

বান্দরবানে চলছে ৭ দিন ব্যাপি মুক্তির উৎসব ও সুবর্ণজয়ন্তী মেলা

প্রতিবেদক
ইসমাইলুল করিম

মার্চ ১৮, ২০২২ ১০:০২ অপরাহ্ণ
Link Copied!

বান্দরবানে চলছে ৭ দিন ব্যাপি মুক্তির উৎসব ও সুবর্ণজয়ন্তী মেলা

ইসমাইলুল করিম :
বান্দরবানের জেলা প্রকাশনের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গনে ৭ দিন ব্যাপি “মুক্তির উৎসব ও সুবর্ণজয়ন্তী মেলা”র আয়োজন করা হয়েছে।
১৭ মার্চ থেকে মেলা চলবে ২৩ শে মার্চ পর্যন্ত,প্রতিদিন সকাল ৯ টা হতে মেলা চলবে রাত ৮ টা পর্যন্ত তাছাড়া মেলায় আগত দর্শনার্থীরা উপভোগ করতে পারবেন পার্বত্য অঞ্চলের বিভিন্ন সাংস্কৃতিক অংগনের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান সহ বিনোদন ধর্মী নানা অনুষ্ঠান।

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও শিশু দিবস উপলক্ষে এই মেলার আয়োজন করা হয়েছে।মেলায় অংশগ্রহণকারী সরকারি প্রতিষ্ঠান জেলা পুলিশ বান্দরবান,গণপূর্ত বিভগ,সড়ক ওজনপদ বিভাগ,ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স,আনছার ও গ্রাম প্রতিরক্ষা বিভাগ সহ সরকারি বেসরকারি ও এনজিও প্রতিষ্ঠান মিলে মোট ৬০ টির মত স্টল অংশগ্রহণ করেছে এবং এ সকল স্টল পরিদর্শনে আসছেন স্কুল কলেজের ছাত্রছাত্রীর পাশাপাশি নানা শ্রেনী পেসার জনসাধারণ।

মেলায় অংশগ্রহন কারি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের স্টল নং ২৫-২৬ এ দায়িত্বরত কর্মকর্তা উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ দিপঙ্কর দাশ জানান মেলায় অংগ্রহনের মুল উদ্দেশ্য হচ্ছে পার্বত্য অঞ্চলের কৃষকেরা সিমিত সম্পদ ব্যাবহার করে কৃষিক্ষেত্রে মাঠ পর্যায়ে উন্নয়নের জন্য সঠিক দিক নির্দেশনা আমরা দেবো,আমাদের প্রতিষ্ঠানের মাধ্যমে একজন কৃষক কি কি সুবিধা পাবে তা মেলায় আসলে আরো ভালো ভাবে জানতে পারবে। মেলায় অংশগ্রহণ কারী সরকারি সংস্থা বান্দরবান কারিগরি প্রশিক্ষন কেন্দ্র (টিটিসি) এর স্টল নং-৪ এর দায়িত্বে থাকা টিটিসির অফিস সহকারী রিপ্পু চাই মারমা বলেন মেলায় আমাদের স্টল পরিদর্শন করলে অনেকেই জানতে পারবেন সঠিক নিয়মে প্রশিক্ষন গ্রহনের মাধ্যমে সরকারি সহায়তা গ্রহন করে বিদেশে যাওয়া এবং নিজ দেশেই আত্বকর্মসংস্থানের ব্যাবস্থা করা সম্ভব।

মেলায় অংশগ্রহণকারী সরকারি প্রতিষ্ঠান জেলা প্রানি সম্পদ বিভগের স্টলে দায়িত্বে থাকা উপসহকারী প্রানী সম্পদ কর্মকর্তা মোঃ নাছির উদ্দিন বলেন আমাদের স্টল পরিদর্শনের মাধ্যমে অনেকে কৃষক খামারী খামার বয়াবস্থাপনার বিষয়ে সমক্ষ জ্ঞান লাভ করবে,পশু পালন ও তাদের রোগ প্রতিরোধে কি কি পদক্ষেপ গ্রহন করতে হবে তা দর্শনার্থীরা জানতে পারবে। মেলায় অংশগ্রহণ কারী সরকারি প্রতিষ্ঠান মৃত্তিকা ও পানি সংরক্ষণ কেন্দ্রের স্টলে দায়িত্বে থাকা সিনিয়র সাভেয়ার মোঃ সালাউদ্দিন বলেন পার্বত্য অঞ্চলের পাহাড় সংরক্ষণের মাধ্যমে কিভাবে প্রযুক্তিগত ব্যাবহার করে পাহাড় ধস এড়ানোর মাধ্যমে পাহাড়ে কৃষির উন্নয়ন ঘটাতে পারে তার ব্যাবহার সম্পর্কে জানতে পারবে আমাদের স্টলে আগত দর্শনার্থীরা।
এছাড়াও বিভিন্ন সাংস্কৃতিক প্রতিষ্ঠান,ব্যাবসায়িক প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করেছে মেলায় আগত জনসাধারণ সরকারি বিভিন্ন সেবা সম্পর্কে এবং প্রতিষ্ঠানের কর্মকান্ড সম্পর্কে জানতে পারবে বলে মনে করেন মেলায় আগত দর্শনার্থীরা।

সম্পর্কিত পোস্ট
Social Media Auto Publish Powered By : XYZScripts.com