1. [email protected] : admin :
স্কুল ও কলেজে প্রতিদিন ক্লাস হবে চারটি - Coxsbazarnewsagency.com
মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০২:০২ পূর্বাহ্ন

স্কুল ও কলেজে প্রতিদিন ক্লাস হবে চারটি

সিএনএ ডেক্স
  • প্রকাশিত সময় : মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর, ২০২১

করোনা পরিস্থিতির মধ্যে তিন ফুট দুরত্ব রেখে শ্রেণি কক্ষে শিক্ষার্থীদের বসানো হবে। ২০২১ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের সপ্তাহে ছয়দিন, ২০২২ সালের পরীক্ষার্থীদের দুই দিন ও সোমবার থেকে বৃহস্পতিবার অন্যান্যস্তরে ক্লাস নেয়া হবে।

মঙ্গলবার স্কুল-কলেজের প্রধানদের সঙ্গে বৈঠক করে একটি মৌলিক রুটিন প্রণয়ন করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। আজ মঙ্গলবার বা আগামীকাল বুধবার এটি মাউশির ওয়েবসাইটে প্রকাশ করা হতে পারে বলে জানা গেছে।

জানা গেছে, আগামী ১২ সেপ্টেম্বর থেকে খুলছে শিক্ষা প্রতিষ্ঠান। স্বাস্থ্যবিধি মেনে কবে কোনদিন কাদের ক্লাস নেয়া হবে সে বিষয়ে একটি মৌলিক রুটিন তৈরি করা হয়েছে। এটি অনুসরণ করে সারাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণি পাঠ পরিচালনা করতে হবে। শিক্ষকরা মৌলিক ক্লাস রুটিনকে সাধুবাদ জানিয়েছেন। এটি অনুসরণ করে তারা ক্লাস করাতে সম্মতি প্রকাশ করেছেন।

নতুন ক্লাস রুটিনে দেখা গেছে, ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সপ্তাহে শনিবার থেকে বৃহস্পতিবার দুটি বিষয়ের চারটি ক্লাস নেয়া হবে। ২০২২ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের শনিবার ও রোববার দুটি বিষয়ের চারটি ক্লাস হবে। এছাড়া ৬ষ্ঠ শ্রেণির ক্লাস সোমবার, ৭ম শ্রেণির মঙ্গলবার, ৮ম শ্রেণির বুধবার ও ৯ম শ্রেণির ক্লাস বৃহস্পতিবার নেয়া হবে। মাধ্যমিকের সকল স্তরে প্রতিদিন দুটি বিষয়ের চারটি করে ক্লাস করানো হবে।

জানতে চাইলে ঢাকার ধানমন্ডি গর্ভমেন্ট বয়েজ হাই স্কুলের শিক্ষক মঙ্গলবার বলেন, দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের মতামত নিয়ে মাউশি একটি গাইডলাইনমূলক ক্লাস রুটিন প্রণয়ন করেছে। এটিতে সকল শিক্ষকরা সম্মতি দিয়েছেন। সেটি অনুসরণ করে শ্রেণি পাঠদান পরিচালনা করা হবে। এটি একটি সুন্দর ও বাস্তবসম্মত রুটিন করা হয়েছে।

তিনি বলেন, করোনার মধ্যে আমরা কিভাবে, কখন ও কতক্ষণ ক্লাস নিব তা নিয়ে এক ধরণের দুশ্চিন্তা তৈরি হয়েছিলো। বর্তমানে সেটি কেটে গেছে। আমাদের নতুন চ্যালেঞ্জ নিয়ে শ্রেণি ক্লাসে পাঠদান শুরু করতে হবে। স্বাস্থ্যবিধি মেনে তা করতে হবে। সকলের সহযোগীতা পেলে সফল হবেন বলে মনে করেন তিনি।

দেখা গেছে, স্কুল-কলেজে প্রভাতী শিফট সকাল সাড়ে ৭টায় শুরু হয়ে ১১টা ৪০ মিনিট পর্যন্ত ও দিবা ১২টা ৪০ মিনিটে শুরু হয়ে ৪টা ৪০ মিনিট পর্যন্ত চলবে। একটি শিফট শেষে পরিস্কার-পরিচ্ছন্ন কাজের জন্য এক থেকে দেড় ঘন্টা বিরতি দিতে হবে। শিক্ষার্থীদের প্রতিটি আগের নিয়মে ক্লাস ৪৫ মিনিটের পরিবর্তের ৪০ মিনিট করে নেয়া হবে। যে সকল মাধ্যমিক বিদ্যালয়ে প্রাথমিকস্তর যুক্ত রয়েছে সেখানে এ সময়ের সঙ্গে সমন্বয় করে ক্লাস রুটিন তৈরি করতে হবে। প্রতিটি ছাত্রছাত্রীকে ক্লাসে তিন ফুট দূরত্বে বসাতে হবে।

জানতে চাইলে মাউশির মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক মঙ্গলবার জাগো নিউজকে বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের সঙ্গে বৈঠক করে আমরা একটি গাইডলাইন মূলক মৌলিক ক্লাস রুটিন তৈরি করছি। সেটি অনুসরণ করে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে রুটিন ও ক্লাস পরিচালনা করতে হবে।

তিনি বলেন, মৌলিক এ রুটিন দিয়ে আপাতত ছাত্রছাত্রীদের ক্লাস করাতে হবে। এটি অনুসরণ করে শ্রেনি পাঠদান পরিচালিত হচ্ছে কিনা ও সার্বিক অবস্থা মূল্যায়ণে সারাদেশে মনিটরিং করা হবে। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এ ক্লাস রুটিন কার্যকর থাকবে। মঙ্গলবার বা বুধবার এটি মাউশির ওয়েবসাইটে প্রকাশ করা হতে পারে বলেও জানান তিনি

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো খবর
© All rights reserved © 2021-22 CoxsbazarnewsAgency.com