ঢাকাবুধবার , ১২ ডিসেম্বর ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

প্রিসাইডিং,সহকারি প্রিসাইডিং,পোলিং অফিসারদের তালিকা চূড়ান্ত

প্রতিবেদক
সিএনএ

ডিসেম্বর ১২, ২০১৮ ১:৩১ অপরাহ্ণ
Link Copied!

জসিম সিদ্দিকী, কক্সবাজার : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচনী কেন্দ্রের দায়িত্ব বণ্টনের কাজ শেষ করেছে কক্সবাজার জেলা নির্বাচন অফিস। চূড়ান্ত করা হয়েছে প্রিসাইডিং, সহকারি প্রিসাইডিং ও পোলিং অফিসারদের তালিকা। ইতোমধ্যে দায়িত্বপ্রাপ্তদের বিষয়টি জানিয়ে দেয়া হয়েছে। কক্সবাজার জেলা নির্বাচন অফিস সূত্রে বিষয়টি নিশ্চিত করেছে। চলতি বছরে কক্সবাজার জেলার ৪টি সংসদীয় আসনে ৫’শ ১৫টি ভোট কেন্দ্র স্থাপন করা হবে। প্রতি কেন্দ্রে ১জন করে নিয়োজিত করা হবে প্রিসাইডিং অফিসার। এ ছাড়া সহকারি প্রিসাইডিং অফিসারের দায়িত্ব পালন করবেন ২ হাজার ৫’শ ৭৮ জন সরকারি কর্মচারি। প্রত্যেক বুথে ১ জন করে ৬ হাজার ৭’শ ৩৮ জন পালন করবেন পোলিং অফিসারের দায়িত্ব।
সর্বাধিক প্রিসাইডিং অফিসার নিয়োগ করা হবে কক্সবাজার সদর উপজেলায়। এই উপজেলার ১০১ টি কেন্দ্রে সমসংখ্যক প্রিসাইডিং অফিসার দায়িত্ব পালন করবেন। অন্যদিকে, সবচেয়ে কম প্রিসাইডিং অফিসার দায়িত্ব পালন করবেন দ্বীপ উপজেলা কুতুবদিয়ায়। উপজেলাটিতে ৩৭ জন পালন করবেন নির্বাচনের এই গুরু দায়িত্ব।
প্রিসাইডিং অফিসারসহ নির্বাচনী দায়িত্বে নিয়োজিতরা যাতে সঠিকভাবে অর্পিত দায়িত্ব পালন করতে পারেন সেজন্য দেয়া হবে প্রশিক্ষণ। ১২ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে এই প্রশিক্ষণ। প্রথম দিন পেকুয়া উপজেলার দায়িত্বপ্রাপ্ত নির্বাচনী কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হবে। এরপর ১৩ ও ১৪ ডিসেম্বর মহেশখালী, ১৫ ডিসেম্বর কুতুবদিয়া, ১৭ ও ১৮ ডিসেম্বর রামু, ১৯, ২০ ও ২১ ডিসেম্বর চকরিয়া, ২১ ও ২২ ডিসেম্বর টেকনাফ, ২২ ডিসেম্বর উখিয়া এবং ২৩, ২৪ ও ২৬ ডিসেম্বর কক্সবাজার সদর উপজেলায় দায়িত্বপ্রাপ্ত নির্বাচনী কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হবে।
ইতোমধ্যে মনোনীত নির্বাচনী কর্মকর্তাদের কাছে পৌঁছে দেয়া হয়েছে নিয়োগপত্র। প্রশিক্ষণের আগে প্রদান করা হবে পরিচয়পত্র। এদিকে, নির্বাচনী কাজে ব্যবহৃত ফরম, প্যাকেট, স্ট্যাম্প, প্যাডের মতো মনিহারি সামগ্রী পৌঁছে গেছে জেলা নির্বাচন অফিসে। নির্বাচনের আগের দিন ব্যালট পেপারও পৌঁছে যাবে বলে কক্সবাজার জেলা নির্বাচন অফিস সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

সম্পর্কিত পোস্ট