ঢাকাবুধবার , ২২ ডিসেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

ঘুষ ছাড়া কাজ করেন না’ ভূমি অফিসের বড় বাবু মুক্তার

প্রতিবেদক
বাংলাদেশ চিত্র

ডিসেম্বর ২২, ২০২১ ৬:১১ অপরাহ্ণ
Link Copied!

ঘুষ ছাড়া কাজ করেন না’ ভূমি অফিসের বড় বাবু মুক্তার

কক্সবাজার প্রতিনিধি: ঘুষ ছাড়া কোনো কাজ করেন না কুতুবদিয়া উপজেলা ভূমি অফিসের বড় বাবু মুক্তার আলম। অনিয়ম, ঘুষ, দুর্নীতি ও হয়রানিসহ বিভিন্ন অভিযোগ উঠেছে এই বড় বাবু মুক্তার আলম এর বিরুদ্ধে। ভূমি অফিসের চৌকাঠ পেরুলেই মুক্তার আলমের আইন মানতে হয় সেবা নিতে আসা সাধারণ মানুষকে। আর এ কারণেই ভূমি সংক্রান্ত বিরোধও বেড়েছে বহুগুণ।

গণমাধ্যম কর্মীদের কাছে ভূমি অফিসে আসা অধিকাংশ ভুক্তভোগীই জানান, হয়রানি আর ভোগান্তি কী- তা এখানে না এলে বোঝা যায় না। অফিসের প্রত্যেক ধাপে ঘুষ দিয়েই ফাইল এসিল্যান্ডের টেবিল পর্যন্ত পৌঁছাতে হয়।এই বড় বাবু মুক্তারকে ম্যানেজ না করলে মিলছে না সমাধানের নিশ্চয়তা। তবে মুক্তার এর সঙ্গে ঘুষের সমঝোতা করলেই মিলছে কাজের নিশ্চয়তা।

এ সকল অনৈতিক কর্মকাণ্ডে সহযোগিতা করে থাকেন তার পছন্দের স্থানীয় একটি সংঘবদ্ধ দালাল চক্র- নাসির,কায়কোবাদ,রোজেন,বাদশা,ভেণ্ডার নুরুল আফসার । কেউ এর প্রতিবাদ করলেই এদের কে লেলিয়ে দেন সেবা নিতে আসা লোকজনের ওপর। তথ্যানুসন্ধানে জানা যায়, মুক্তার আলম বিগত ৯ (নয়) বৎসর ধরে কুতুবদিয়া সহকারি ভূমি কর্মকর্তার কার্যালয়ে অফিস সহকারী হিসাবে কর্মরত রয়েছেন। অপর দিকে ওই কার্যালয়ে নাজির না থাকায় তিনি দীর্ঘদিন ধরে নাজিরের দায়িত্ব পালন করে আসছেন।

নাম প্রকাশ না করার শর্তে,ভূমিসেবা নিতে আসা একাধিক ব্যক্তি অভিযোগ করে বলেন ,অনলাইনে আবেদন, ডিসি আর এর কফি, নামজারি,একসনা বন্দোবস্ত সহ ভূমি সংক্রান্ত সেবার নামে মোটা অংকের অর্থ হাতিয়ে নিচ্ছেন এই দুর্নীতিবাজ অফিস সহকারি মুক্তার আলম ।এদের মতো একই অভিযোগ ভূমি অফিসে সেবা নিতে আসা বেশির ভাগ মানুষের। নাম খারিজের বেলায় সরকার কর্তৃক নির্ধারিত ফির চাইতে অতিরিক্ত ১০ হাজার টাকা পর্যন্ত অর্থ আদায় করেন মুক্তার আলম। দাবিকৃত ঘুষের অর্থ দিতে অস্বীকার করলে নানা টালবাহানা করে জমির মালিকদের হয়রানি করেন তিনি।শুধু তাই নয়, ঘুষ বাণিজ্যের মাধ্যমে তিনি কোটি টাকার সম্পদের পাহাড় গড়েছেন । যা দুদক অনুসন্ধান করলে বেড়িয়ে আসবে সত্যতা ।

ভূমি অফিসে হয়রানি বন্ধে এই দুর্নীতিবাজ অফিস সহকারি মুক্তার আলমকে অপসারন জরুরী বলে মন্তব্য স্থানীয়দের।এ বিষয়ে দুর্নীতি দমন কমিশন দুদক, জেলা প্রশাসন ও ভূমি মন্ত্রণালয়ের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগীসহ স্থানীয় সচেতন মহল। এ বিষয়ে কথা বলার জন্য অভিযুক্ত উপজেলা ভূমি অফিসের সহকারী (বড় বাবু) মুক্তার আলমকে ফোন করা হলে তিনি সংবাদটি প্রকাশ না করার জন্য অনুরোধ করেন। এ ব্যাপারে কুতুবদিয়া সহকারী কমিশনার (ভূমি) জিল্লুর রহমান এর সাথে ফোনে যোগাযোগ করলে তিনি ফোন রিসিভ করেন নাই ।

সম্পর্কিত পোস্ট