ঢাকাবুধবার , ১৬ জুন ২০২১
আজকের সর্বশেষ সবখবর

প্রথম বারের মত দেশে গরুর বীমা কার্যক্রম শুরু

প্রতিবেদক
সিএনএ

জুন ১৬, ২০২১ ৪:০৯ অপরাহ্ণ
Link Copied!

সাতক্ষীরা ও খুলনায় দুগ্ধশিল্পের সঙ্গে জড়িত খামারিদের বিনিয়োগ সুরক্ষায় গরুর জীবন বিমা কার্যক্রম শুরু হয়েছে। প্রাণ ডেইরি লিমিটেড এবং ফিনিক্স ইনস্যুরেন্সের যৌথ উদ্যোগে প্রথমবারের মতো এ দুই জেলায় গরুর বিমা কার্যক্রম চলবে।

এটি বাস্তবায়নে সহায়তা করছে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি। সংস্থাটির অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্পটির নাম- ফিড দ্যা ফিউচার বাংলাদেশ লাইভস্টক প্রোডাকশন ফর ইম্প্রুভড নিউট্রিশন। প্রাথমিকভাবে কার্যক্রমটি সাতক্ষীরা ও খুলনা জেলায় পরিচালনা করা হচ্ছে। খামারিদের বিনিয়োগ সুরক্ষার চিন্তা মাথায় রেখে এ কার্যক্রম শুরু করায় জেলা এবং উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তারা সাধুবাদ জানিয়েছেন।

এসিডিআই ও ভোকার মাঠ সমন্বয়কারী ডা. মোহাম্মদ রিদওয়ানুল হক বলেন, বাংলাদেশে এই প্রথম সাতক্ষীরাসহ দেশের দক্ষিণাঞ্চলে দুগ্ধশিল্পের সঙ্গে জড়িত খামারিদের গরুর বিনিয়োগ সুরক্ষায় গরুর জীবন বীমা কার্যক্রম শুরু হয়েছে। সাতক্ষীরা ও খুলনায় জেলায় বিমা কার্যক্রমের অংশ হিসেবে সাতক্ষীরা সদর, ধুলিহর, ব্রহ্মরাজপুর; তালা উপজেলার খলিষখালী, ইসলামীকাটি ও খলিলনগর ইউনিয়নে এ কার্যক্রম চলেছে।

তিনি আরও বলেন, গরুর দাম এক লাখ টাকা হলে সেই গরুর জন্য তিন হাজার ৪৫০ টাকায় বিমা করা কথা থাকলেও তিনটি সংস্থার পক্ষ থেকে ৮০ শতাংশ টাকা পরিশোধ করা হয়েছে। ৬৯০ টাকায় বিমা খুলে ৩৩৯ জন খামারি সহায়তা পেয়েছেন। আমাদের পাইলট প্রজেক্ট শেষ হয়েছে। খুব দ্রুত দ্বিতীয় ফেজে কার্যক্রম শুরু হবে।

জানা যায়, ২০২১ সালের জুন মাস পর্যন্ত ৩৩৯ জন খামারি তাদের গরুর আকস্মিক মৃত্যুতে ঝুঁকি হ্রাসের লক্ষ্যে এই গরু বিমার আওতায় আসেন। খুরা রোগসহ বিভিন্ন কারণে গরুর আকস্মিক মৃত্যু হলে, ফিনিক্স ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড বিমাকারী গরুর আর্থিক দায়ভার বহন করবে এবং ১৫ দিনের মধ্যে ওই গরুর ৯০ শতাংশ মূল্য খামারিকে পরিশোধ করবে।

প্রাণ ডেইরি এবং ফিনিক্স ইনস্যুরেন্সের কর্মকর্তারা আশা করছে এ বিমা সেবাটি শুধু সাতক্ষীরা বা খুলনায় সীমাবদ্ধ না থেকে অদূর ভবিষ্যতে বাংলাদেশের গরু লালন পালনকারী প্রতিটি খামারির দোরগোড়ায় সহজে পৌঁছে যাবে এবং দুগ্ধ শিল্পের সঙ্গে জড়িত সব ধরনের খামারিরা এই সেবাটি গ্রহণ করবে।

সম্পর্কিত পোস্ট
Social Media Auto Publish Powered By : XYZScripts.com