ঢাকাসোমবার , ২৫ জুন ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

দায়িত্ব বুঝে নিলেন নতুন সেনাপ্রধান আজিজ আহমেদ

প্রতিবেদক
সিএনএ

জুন ২৫, ২০১৮ ১১:৪৭ অপরাহ্ণ
Link Copied!

imageনিউজ ডেস্ক: বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব বুঝে নিলেন লেফটেন্যান্ট জেনারেল আজিজ আহমেদ। সোমবার (২৫ জুন) দুপুরে বিদায়ী সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের কাছ থেকে তিনি দায়িত্বভার গ্রহণ করেছেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, লেফটেন্যান্ট জেনারেল আজিজ আহমেদ ১৯৬১ সালের ১ জানুয়ারি চাঁদপুর জেলায় জন্মগ্রহণ করেন। তার বাবা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একজন কর্মকর্তা ছিলেন। আজিজ আহমেদ ১৯৮৩ সালের ১০ জুন বাংলাদেশ মিলিটারি একাডেমি থেকে ৮ম দীর্ঘমেয়াদি কোর্সের সঙ্গে আর্টিলারি কোরে কমিশন লাভ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েশন ডিগ্রি অর্জনের পাশাপাশি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার ইন ডিফেন্স স্টাডিজ, এমএসসি (কারিগরি) ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অফ বাংলাদেশ থেকে মাস্টার্স ইন বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এক্সিকিউটিভ) ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি বিইউপি’র অধীনে পিএইচডি ডিগ্রির জন্য গবেষণা করছেন।

লেফটেন্যান্ট জেনারেল আজিজ আহমেদ আর্টিলারি সেন্টার অ্যান্ড স্কুল, হালিশহর থেকে গানারি স্টাফ কোর্স, মিরপুরে ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকে স্টাফ কোর্স ও ভারত হতে লং গানারি স্টাফ কোর্স সম্পন্ন করেন। বর্ণাঢ্য চাকরি জীবনে তিনি ৩৩ পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং, বিজিবির মহাপরিচালক, জেনারেল অফিসার কমান্ডিং আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ড ও সেনাসদরের কোয়ার্টার মাস্টার জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি একটি আর্টিলারি রেজিমেন্টের অধিনায়ক, দুটি আর্টিলারি ব্রিগেডের ব্রিগেড কমান্ডার, একটি বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক, একটি বিজিবি সেক্টরের কমান্ডার, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে পর্যবেক্ষক হিসেবে ইরাক-কুয়েত ও সুদানে ফোর্স কমান্ডারের মিলিটারি উপদেষ্টা হিসেবে নিয়োজিত ছিলেন।

পার্বত্য চট্টগ্রামে কাউন্টার ইন্সারজেন্সি অপারেশনের অংশ হিসেবে লেফটেন্যান্ট জেনারেল আজিজ আহমেদ দীর্ঘ দুই বছর ২৪ আর্টিলারি ব্রিগেডের অপারেশনাল স্টাফ অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি দীর্ঘসময় আর্টিলারি সেন্টার অ্যান্ড স্কুল হালিশহর ও স্কুল অফ মিলিটারি ইন্টিলিজেন্সে একজন সফল প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। বিজিবি সেক্টর কমান্ডার হিসেবে অধীনস্থ সেক্টরের পুনর্গঠন ও উন্নয়নমূলক কর্মকাণ্ডে তার অবদানের স্বীকৃতিস্বরূপ রাষ্ট্রপতি কর্তৃক বিজিবিএম পদকে ভূষিত করা হয়। বিজিবি মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালনকালে তিনি বিজিবির পুনর্গঠন ও উন্নয়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এর স্বীকৃতিস্বরূপ রাষ্ট্রপতি কর্তৃক পিজিবিএম পদকে ভূষিত করা হয়। গত ২০১৬ সাল থেকে বাংলাদেশ অ্যামেচার বক্সিং ফেডারেশনের সভাপতি হিসেবে নিয়োজিত আছেন। লেফটেন্যান্ট জেনারেল আজিজ সম্পূর্ণ নিজ উদ্যোগে ‘ট্রেনিং নোট অন ফায়ার প্লান’ এবং ‘অপারেশন কার্ড ফিল্ড আর্টিলারি’ প্রকাশ করেন, যা আর্টিলারি রেজিমেন্টের সব পর্যায়ের জন্য অত্যন্ত মূল্যবান দুইটি প্রকাশনা হিসেবে সমাদৃত। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত ও তিন পুত্র সন্তানের গর্বিত পিতা। তার দ্বিতীয় ছেলে বর্তমানে বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ৭৬তম দীর্ঘমেয়াদি কোর্সে প্রশিক্ষণ নিচ্ছেন।

সম্পর্কিত পোস্ট
Social Media Auto Publish Powered By : XYZScripts.com