শূন্যরেখার রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নেয়ার আশ্বাস

জসিম সিদ্দিকী: বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্তের শূন্যরেখায় আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নেয়ার আশ্বাস দিয়েছে মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)। ২৮ জুন দুপরে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সঙ্গে মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) আঞ্চলিক কমান্ডার পর্যায়ের পতাকা বৈঠকে এই আশ্বাস দেয়া হয়। গতকাল দুপুর সাড়ে ১২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত দীর্ঘ সময় ধরে কক্সবাজারে বর্ডার গার্ড বাংলাদেশের আঞ্চলিক সদর দফতরে এ বৈঠক হয়।

বৈঠক শেষে বিকালে উপস্থিত সাংবাদিকদের ব্রিফিং করেন কক্সবাজারে বর্ডার গার্ড বাংলাদেশের আঞ্চলিক কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল এস এম রাকিবুল্লাহ। এ সময় তিনি বলেন, ‘কোনারপাড়ায় জিরো পয়েন্টে অবস্থানরত রোহিঙ্গাদের ভয়ভীতি দেখিয়ে মাইকিং ও সীমান্তে সেনা মোতায়েনের বিষয়েও কড়াভাবে তাদের সতর্ক করা হয়েছে। এই বিষয়টি তারা গুরুত্ব সহকারে দেখবেন বলেও আশ্বাস দেন।’

মিয়ানমারের পক্ষ থেকে নাইক্ষ্যংছড়ি সীমান্তে বাংলাদেশের সীমানায় বিদ্রোহী গ্রুপের সদস্যরা রয়েছে দাবি করা হলে বর্ডার গার্ড বাংলাদেশ তা নাকচ করে দেয় বলেও জানান তিনি। দুই মাস পর পর এই বৈঠক হবে জানিয়ে এসএম রাকিবুল্লাহ আরও বলেন, ‘সীমান্তে ইয়াবাসহ চোরাচালান দমন, সন্ত্রাসী কার্যকলাপ বন্ধে দুই দেশই সম্মত হয়। এ কারণে সীমান্তে নিয়োজিত দুই দেশে সীমান্তরক্ষীদের চলমান যৌথ টহল আরও জোরদার করার বিষয়ে সিদ্ধান্ত হয়।’
তিনি আরও জানান, বৈঠকে উভয় বাহিনীর মধ্যে তথ্য বিনিময়, সীমান্তে নিয়মিত যৌথ টহল, ইয়াবা প্রতিরোধ, রোহিঙ্গা ইস্যূসহ নানা বিষয়ে কথা হয়েছে।

বৈঠকে বাংলাদেশের পক্ষে ৯ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বর্ডার গার্ড বাংলাদেশের কক্সবাজার আঞ্চলিক কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল এস এম রাকিবুল্লাহ। আর মিয়ানমারের পক্ষে ১২ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বর্ডার গার্ড পুলিশের মংডু আঞ্চলিক কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মাঈন টুও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*