ডিসেম্বরের শেষ সপ্তাহে জাতীয় নির্বাচন

ডিসেম্বরের শেষ সপ্তাহে জাতীয় নির্বাচন

নিজস্ব প্রতিবেদক: ডিসেম্বরের শেষ সপ্তাহে একাদশ জাতীয় সংসদ নির্বাচন নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদ। মঙ্গলবার রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি। এছাড়া অন্তত ১শ’ আসনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে বলেও জানান নির্বাচন কমিশনের এই কর্মকর্তা।

ইসি সচিব হেলালুদ্দীন বলেন, আগামী ডিসেম্বরের শেষ সপ্তাহে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। জানুয়ারিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা নেই। কারণ নতুন বছরের শুরুতে শিক্ষার্থীদের স্কুল শুরু হয়ে যাবে। সে সময় নির্বাচন হলে তাদের লেখাপড়ার ক্ষতি হবে। তাছাড়া ডিসেম্বরের শেষ দিকে শিক্ষার্থীদের ছুটি থাকে।

ইসি সচিব জানান, ডিসেম্বরের শেষ সপ্তাহে নির্বাচন আয়োজনের জন্য সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে ৮০ শতাংশের বেশি কাজ সম্পন্ন করা হয়েছে বলেও জানান নির্বাচন কমিশনের এই কর্মকর্তা।

নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার প্রসঙ্গে হেলালুদ্দীন আহমদ বলেন, দেড় লাখ ইভিএম কেনার জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ে একটি প্রস্তাবনা পাঠানো হয়েছে।

তিনি আরো বলেন, নির্বাচনের আগে আইন পাস, রাজনৈতিক দলগুলোর মতামতসহ সব কিছু ঠিক থাকলে সংসদ নির্বাচনের এক-তৃতীয়াংশ (১শ’) আসনে ইভিএম ব্যবহার করা হতে পারে। হেলালুদ্দীন বলেন, ইভিএম ব্যবহার করার আগে ভিত্তিস্বরূপ আইন দরকার। ৩০ আগস্ট কমিশনসভায় আরপিও সংশোধনসংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হবে। তার পর সেটি ভেটিংয়ের (যাচাই-বাছাই) জন্য আইন মন্ত্রণালয়ে যাবে। তিনি আরও বলেন, আইন পাসের রাজনৈতিক দলগুলোর সঙ্গে কথা বলবে কমিশন। তখন সিদ্ধান্ত নেয়া হবে, সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে কি হবে না। ইসি সচিব আরো জানান, জাতীয় নির্বাচনের পরপরই সারাদেশের সব উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে, সেখানেও ইভিএম ব্যবহার করা হবে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*