জাতীয় নজরুল সম্মেলনে কবি নুরুল হুদা

কক্সবাজার: কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে কবি নজরুল ইনিষ্টিউটের উদ্যোগে এবং জেলা প্রশাসনের সহযোগীতায় জাতীয় নজরুল সম্মেলন শুরু হয়েছে। গতকাল ২৮ জুন থেকে কক্সবাজারে শুরু হয়েছে তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন। বিকাল ৪টা ৩০ মিনিটে কক্সবাজার জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন এর সভাপতিত্বে সম্মলন শুরু হয়। তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলনে প্রথম দিনে উদ্বোধক ও প্রধান অতিথি ছিলেন জাতী সত্তার কবি মুহাম্মদ নুরুল হুদা।

এ সময় প্রধান অতিথি কবি নুরুল হুদা বলেন কবি নজরুল সব জাতির ঐক্য একত্ববাদির বিশ্বাসীর কবি। তার লেখনিতে রয়েছে যেমন ইসলামের দিক নির্দেশনা ও প্রতিচ্ছবি তেমনি অন্য ধর্মের ও প্রতিচ্ছবি হিসাবে তার লেখনি তার লেখায় ধর্মের কোন বিভাজন তৈরী হয়নি সারা পৃথিবীর মানুষের ভিতরে মৌলিকত্ব অনুসন্ধান করেছেন তার লেখনির মাধ্যমে।

আলোচক ছিলেন কক্সবাজার সরকারী কলেজ এর অধ্যক্ষ একেএম ফজলুল করিম চৌধুরী, শিক্ষাবিদ ও কলামিষ্ট নুরুল আজিজ চৌধুরী, স্বাগত বক্তব্য রাখেন আবদুর রাজ্জাক ভুইয়া। এতে আরো উপস্থিত ছিলেন কবি নজরুল ইনস্টিটিউট এর প্রকল্প পরিচালক মো. আবদুর রহিম, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম জয় ও জেলা তথ্য অফিসার নাসির উদ্দিন ।

এদিকে গতকাল দ্বিতীয়দিন ২৯ জুন বিকাল ৪টায় আলোচনা সভা, পুরস্কার বিতরণ, তথ্যচিত্র প্রদর্শন এবং সন্ধ্যায় ৭ টায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্টিত হবে।

শেষদিনে ৩০ জুন বিকাল ৪টায় আলোচনা সভা, পুরস্কার বিতরন, তথ্যচিত্র প্রদর্শন এবং সন্ধ্যায় ৭টায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে সম্মেলন শেষ হবে বলে জানান আয়োজক কমিটি। এতে দেশবরেণ্য ও স্থানীয় নজরুল গবেষক, আলোচক, শিক্ষাবীদ, সঙ্গীত শিল্পীসহ অতিথিরা উপস্থিত থাকবেন বলে জানাগেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*