কক্সবাজারে এগিয়ে চলেছে রেললাইনের কাজ

কক্সবাজার:কক্সবাজারে এগিয়ে চলেছে রেললাইন প্রকল্পের কাজ। ইতোমধ্যে বিভিন্ন স্থানে ষ্টেশন নির্মাণ, রাস্তা নির্মানের কাজসহ আরো অনেক গুরুত্বপূর্ণ অবকাঠামো নির্মাণের কাজ চলছে। একই সাথে প্রকল্পের কাজের আনুষাঙ্গিক অনেক উন্নয়নমুলক কাজের নকশাগত কাজও শেষ পর্যায়ে রয়েছে।
১৮ হাজার কোটি টাকার এই মহা প্রকল্পের নির্মাণ কাজ শেষ হলে কক্সবাজারের সাথে যোগাযোগ ব্যবস্থার আমূল্য পরিবর্তন আসবে। আর এতে পর্যটনসহ অর্থনৈতিক উন্নয়নে কক্সবাজারকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এদিকে জমি অধিগ্রহণ কার্যক্রম বিলম্বিত হওয়ায় রেললাইন প্রকল্পের কাজের ধীরগতি বলে মনে করছেন কর্মরত কর্মকর্তারা।
কক্সবাজার রেললাইন প্রকেল্পর সহকারী পরিচালক হেলাল উদ্দিন জানান, চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার রেললাইন প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলেছে। এখানে দুটি প্রকল্প একটি দোহাজারী থেকে চকরিয়া আর দ্বিতীয় প্রকল্পটি চকরিয়া থেকে কক্সবাজার হয়ে ঘুমঘুম পর্যন্ত।
ইতোমধ্যে দুটি প্রকল্পের জন্যই চাইনিজ কোম্পানীসহ সাথে স্থানীয় ঠিকাদারী প্রতিষ্টানের সাথে চুক্তি হয়ে গেছে। তারা বিভিন্ন জায়গায় কাজ শুরু করেছে। সম্প্রতি শহরতলীর লিংক রোড় এলাকায় বেইসমেন্ট রাস্তার কাজ, ষ্টেশন নির্মাণ কাজ দৃশ্যমান হয়েছে। এছাড়া ঈদগাও সহ অনেক জায়গাতে প্রকল্পের কাজ বিভিন্ন ষ্টেশন বা অবকাঠামোগত উন্নয়নের কাজ চলছে। আর দোহাজারী থেকে চকরিয়াতেও বেশ উন্নয়নমুলক কাজ চলছে। এ সব কাজের জন্য ১৮ হাজার কোটি টাকার প্রাক্কালিক ব্যয় ধরা হয়েছে।
এদিকে কক্সবাজার রেললাইন প্রকল্পের কাজ দৃশ্যমান হওয়াতে সাধারণ মানুষের মাঝে ব্যাপক আশার সঞ্চার হয়েছে। কক্সবাজার জেলা পরিষদের সদস্য সোহেল জাহান চৌধুরী বলেন, আওয়ামীলীগ সরকারের আমলেই দেশের সবচেয়ে বেশি উন্নয়ন হয়েছে। কক্সবাজারের রেললাইন ছিল আমাদের স্বপ্ন অতীতে অনেক সরকারের মন্ত্রীরা আমাদের রেল আসবে বলে স্বপ্ন দেখিয়েছিল কিন্তু তারা রেলের একটি বিটও বসাতে পারেনি। আর বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজার বাসীকে উপহার দিয়েছে রেললাইন। বর্তমানে কক্সবাজারে রেললাইন প্রকল্পের কাজ অনেকটা দৃশ্যমান।
কক্সবাজার ঝিলংজা ইউনিয়নের চেয়ারম্যান টিপু সোলতান বলেন, আমরা অনেক আগে থেকে শুনে আসছিলাম কক্সবাজারে রেল আসবে কিন্তু সেটি বাস্তবে রুপান্তর করেছেন আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রেললাইন প্রকল্প নির্মাণ কাজ শেষ হলে কক্সবাজারের অর্থনৈতিক প্রবাহ অনেক বেড়ে যাবে মানুষের জীবন মান উন্নত হবে।
কক্সবাজার চেম্বার অফ কমার্সের সভাপতি আবু মোর্শেদ চৌধুরী বলেন, আমাদের জেলাতে রেললাইনসহ আরো বেশ কিছু মেগা প্রকল্পের কাজ চলছে। তবে প্রায় সময় সাধারণ মানুষের কাছ থেকে জমি অধিগ্রহনের বিষয়ে নানান অনিয়মের কথা শুনতে পাই। আমার মতে সরকারের উন্নয়ন কর্মকান্ডের পাশাপাশি সে সব বিষয়েও নজর দেয়া দরকার।
কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন বলেন, রেললাইন প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলছে। আমার দেখা মতে এত দ্রুত কাজ হতে আমি অন্য কোন প্রকল্পে আর দেখিনি। মুলত সরকারের আন্তরিকতার কারনে এটা সম্ভব হচ্ছে। আর জমি অধিগ্রহণে কিছু জটিলতা রয়েছে তা সমাধান করে কাজ এগিয়ে নেয়া হচ্ছে।

মতামত দিন