ইন্দোনেশিয়ায় সুনামিতে নিহতের সংখ্যা হাজার ছাড়াতে পারে

ইন্দোনেশিয়ায় নিহতের সংখ্যা হাজার ছাড়াতে পারে
আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ায় ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর সুলাওয়েসি দ্বীপের পালু শহরে সৃষ্ট সুনামিতে নিহতের সংখ্যা বেড়ে ৪২০ জনে দাঁড়িয়েছে। এতে আরো পাঁচ শতাধিক মানুষ আহত হয়েছে বলে জানা গেছে। দেশটির ভাইস প্রেসিডেন্ট ইউসুফ কাল্লা জানিয়েছেন, নিহতের সংখ্যা হাজার ছাড়িয়ে যেতে পারে।

শুক্রবার ভূমিকম্পের কিছুক্ষণ পর পালুতে সুনামি আঘাত হানে। সাগর থেকে ছুটে আসা ছয় মিটার উঁচু ঢেউ উপকূলীয় শহরটিতে আছড়ে পড়ে। বর্তমানে পালু শহরের একটি বিধ্বস্ত হাসপাতাল ও একটি বিপণিবিতানে অনেক মানুষ আটকে রয়েছেন বলে জানা গেছে।

অন্যদিকে কর্তৃপক্ষ জানিয়েছে উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। এ পর্যন্ত শুধু পালুর নিহতের সংখ্যা প্রকাশ পেয়েছে। পালুর উত্তরে ভূমিকম্পের উপকেন্দ্রের নিকটবর্তী দংগাল এলাকায় ব্যাপক প্রাণহানী ঘটেছে ফলে নিহতের সংখ্যা আরো বাড়তে পারে।

ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার (বিএনপিবি) প্রধান উইলেম রাম্পাংগিল কম্পাস নিউজকে জানান, পালু শহরে যাওয়ার সব রাস্তা ধসে যাওয়ায় ধ্বংসস্তূপে পরিণত হওয়া ভবনগুলোর নিচে আটকে পড়াদের উদ্ধারে প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করা সম্ভব হচ্ছে না। ফলে নিহতের সংখ্যা বেড়েই চলেছে। এদিকে দেশটিতে ভূমিকম্পের সময় দংগাল শহরের একটি জেলখানা থেকে শতাধিক বন্দি পালিয়ে গেছে বলে জানা গেছে। অন্যদিকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবিসি টেলিভিশনকে দুর্যোগ পরবর্তী উদ্ধারকাজে সহযোগিতা করার আগ্রহের কথা জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*